ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গাদের পক্ষে লড়বেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের ন্যায়বিচারের পক্ষে আইনি লড়াই করবেন প্রথম সারির মানবাধিকার বিষয়ক আইনজীবী আমাল ক্লুনি। তাকে নিয়োগ দিয়েছে মালদ্বীপ।
এর আগে আমাল ক্লুনি সফলভাবে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের পক্ষে আইনি লড়াই করেছেন। তিনি জাতিসংঘ থেকে এই সিদ্ধান্ত আদায় করতে সক্ষম হয়েছেন যে, নাশিদকে ২০১৫ সালে ১৩ বছরের জন্য দেয়া জেল বেআইনি।
গতকাল বুধবার মালদ্বীপ সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে, মিয়ানমারের সেনাবাহিনীর নৃশংসতাকে চ্যালেঞ্জ জানানো আফ্রিকান মুসলিম দেশ গাম্বিয়ার সঙ্গে তারা যোগ দেবে।
গত মাসে আইসিজের বিচারকরা সর্বসম্মত রায়ে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারকে রোহিঙ্গা গণহত্যা বন্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়। তবে ওআইসির পক্ষে করা গাম্বিয়ার করা ওই মামলায় পূর্ণাঙ্গ রায় দেয় নি আইসিজে। এতে কয়েক বছর সময় লাগতে পারে।
বর্তমানে সেই মোহাম্মদ নাশিদ জাতীয় পার্লামেন্টের স্পিকার। মালদ্বীপ সরকার বলেছে, তারা মিয়ানমারের বিষয়ে আইসিজের সিদ্ধান্তকে স্বাগত জানায়। মিয়ানমার থেকে পালিয়ে কমপক্ষে ১১ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
অন্যদিকে আমাল ক্লুনি বলেছেন, মিয়ানমারের গণহত্যার বিচার দীর্ঘদিনের প্রত্যাশিত। সামনের দিনগুলোতে জীবিত রোহিঙ্গাদের বিচার বিভাগীয় প্রতিকার দেয়ার জন্য গুরুত্বপূর্ণ কাজ করবেন। সূত্র : আনাদুলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন