ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

হাইকোর্ট বই দুটি নিষিদ্ধ করলেন

বোরকা-পরকাল নিয়ে কটূক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বোরকা এবং পরকাল নিয়ে কটূক্তিতে ভরপুর ‘নানীর বাণী’ এবং ‘দ্য আরেফিন’ নামক বই দু’টিতে। যা মানুষের ধর্মীয় অনুভুতিকে আহত করে। খর্ব করে মানুষের ব্যক্তি ও চিন্তার স্বাধীনতাও। এ কারণে বই দু’টির বিক্রি, মূদ্রণ, বিক্রয়-বিপণন নিষিদ্ধ করেছেন হাইকোর্ট।

এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। বই দু’টি নিষিদ্ধ করে বাজার থেকে প্রত্যাহার করতে বলেন হাইকোর্ট। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ঢাকা ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।

রিটকারী সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট আজহারউল্লাহ ভুইয়া জানান, দয়ার্ষী আরাগ নামক ব্যক্তি ‘নানীর বাণী’ এবং ‘দ্য আরেফিন’ নামক দুটি বই লিখেছেন। বই দুটিতে মুসলমানদের শালীন পোশাক-আশাক নিয়ে অবমাননাকর অনেক মন্তব্য রয়েছে। যা মানুষের ব্যক্তি স্বাধীনতা এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। আইনজীবীদের পক্ষে বিষয়টি আদালতের নজরে এনেছি।

তিনি বলেন, আদালত বিষয়টি আমলে নিয়ে উপরোক্ত আদেশ দেন। আদেশে বই দুইটির প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। একুশে বইমেলা থেকে বই দুইটি সরিয়ে নিতে বাংলা একাডেমির মহা-পরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ডিসি-এসপি ঢাকা ও নারায়ণগঞ্জকে নির্দেশ দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন