ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

দিল্লিতে সাম্প্রদায়িক আক্রমণের বিরুদ্ধে সোচ্চার হোন : বাসদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

দিল্লিতে হিন্দুত্ববাদী বিজেপি’র উস্কানিতে সাম্প্রদায়িক আক্রমণের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহবান জানিয়েছে বাসদ (মার্কসবাদী)। গতকাল বাসদের সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী স্বাক্ষরিত এক বিবৃতিতে কলকাতা হামলার তীব্র নিন্দা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ভারতের ধর্মীয় বিভেদমূলক নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণ আন্দোলনকারীদের হটাতে দিল্লিতে হিন্দুত্ববাদী বিজেপি’র উস্কানিতে যে সাম্প্রদায়িক আক্রমণে মৃতের সংখ্যা বাড়ছে। দিল্লির মুসলিম সম্প্রদায়ের ওপর এই হামলা-অগ্নিসংযোগ অবিলম্বে বন্ধ করার কার্যকর উদ্যোগ নিতে বিজেপি সরকারের ওপর চাপ প্রয়োগে বাংলাদেশ সরকার ও জাতিসংঘকে তৎপর হওয়ারও এতে দাবি জানানো হয়। একইসাথে ধর্ম-বর্ণ-জাতিগত বিদ্বেষের বিরুদ্ধে বাংলাদেশ-ভারতের শুভবুদ্ধিসম্পন্ন সব মানুষের মিলিত প্রতিরোধ গড়ে তোলার আহবান জানানো হয়।

এতে বলা হয়, ভারতের ধর্মীয় ফ্যাসিবাদী বিজেপি সরকার পুঁজিপতি শ্রেণীর শোষণে জনজীবনের দুর্দশা থেকে দৃষ্টি ফেরাতে উগ্র ধর্মীয় ও জাতিগত বিদ্বেষের জিগির তুলছে। ধর্মের ভিত্তিতে বিভক্ত করে শোষিত জনগণের ঐক্যকে বাধাগ্রস্ত করতে এবং ভোটের রাজনীতিতে সাম্প্রদায়িকতাকে কাজে লাগাতে বিজেপি বৈষম্যমূলক নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জী ইত্যাদি সামনে এনেছে। কিন্তু এই কৌশল বুমেরাং হয়ে দাঁড়ায় যখন সারা ভারতে ধর্ম-জাতি নির্বিশেষে অসংখ্য মানুষ এর বিরুদ্ধে আন্দোলনে নামে। এই অসাম্প্রদায়িক ও শান্তিপূর্ণ গণজাগরণকে বিপথগামী ও ধ্বংস করতে ‘গুজরাটের গণহত্যাকারী’ নরেন্দ্র মোদির দল আজ সাম্প্রদায়িক দাঙ্গা বাধাতে চাইছে। বিজেপি সরকারের এই অশুভ পদক্ষেপ সারা দক্ষিণ এশিয়ায় সাম্প্রদায়িকতার বিপদকে বাড়িয়ে তুলছে। অথচ, হিন্দুত্ববাদী এই নরেন্দ্র মোদিকেই শেখ হাসিনার সরকার সাদরে আমন্ত্রণ জানিয়েছে ‘মুজিববষে’র সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে। ক্ষমতার মসনদ পাকাপোক্ত করতে এই অনির্বাচিত আওয়ামী লীগ সরকার ভারতের প্রতি নতজানু নীতি অনুসরণ করে চলেছে, যার কারণে সাম্প্রদায়িক হামলায় প্রশ্রয়দানকারী বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিবাদটুকুও জানাতে পারছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন