ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সউদীর হজ অফিস ৪৫ কোটি টাকার অডিট আপত্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

ধর্ম মন্ত্রণালয়ের অধীন সউদী আরবের হজ অফিসের ৪৪ কোটি ৯৫ লাখ এক হাজার ১৯৪ টাকার অডিট আপত্তির সন্ধান পেয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। এসব অনিয়মে জড়িতদের শাস্তির পাশাপাশি নিষ্পত্তির সুপারিশ করেছে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি।
গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, সালমান ফজলুর রহমান, জহিরুল হক ভূঞা মোহন, মনজুর হোসেন ও মুস্তফা লুৎফুল্লাহ উপস্থিত ছিলেন।

বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের অধীন সউদী আরবে অবস্থিত হজ অফিসের ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিট জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৭-১৮ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির ছয়টি অনুচ্ছেদ নিয়ে আলোচনা হয়। জানা যায়, এ অডিট আপত্তির মধ্যে রয়েছে বাংলাদেশ থেকে যাওয়া বিভিন্ন হজ দলের অভ্যন্তরীণ যাতায়াতের জন্য বাস ভাড়া নিয়ম বহির্ভূতভাবে জেদ্দার হজ অফিস থেকে ব্যয় করা হয়েছে। এতে সরকারের দুই কোটি ৪৫ লাখ ৯৭ হাজার ৮৮৮ টাকার ক্ষতি হয়েছে বলে অডিটে উল্লেখ করা হয়। আগামী তিন মাসের মধ্যে উক্ত টাকা জমা দিয়ে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বাংলাদেশ দূতাবাস, রিয়াদ ও বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা অফিসের কর্মকর্তা-কর্মচারীদের মক্কা-মিনা-আরাফা-মুজদালিফায় যাতায়াত বাবদ বাস ভাড়া ও হোটেল ভাড়া প্রদান করায় এক কোটি ৫৫ লাখ ৬৩ হাজার ৫২০ টাকা আর্থিক ক্ষতি হয়েছে বলে অডিটে উল্লেখ করা হয়। এ অডিট আপত্তি আগামী তিন মাসের মধ্যে টাকা জমা দিয়ে আপত্তি নিষ্পত্তির সুপারিশ করে কমিটি। বৈঠক শেষে কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী বলেন, আমরা প্রায় ৪৫ কোটি টাকার অডিট আপত্তি পেয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন