ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দাঙ্গা এড়াতে দিল্লিতে মন্দির পাহারা দিচ্ছে মুসলমানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩২ পিএম

দাঙ্গা এড়াতে দিল্লির ইন্দিরা বিহারে মন্দির পাহারা দিচ্ছেন মুসলমানরা এবং হিন্দু বাড়িগুলোর নেমপ্লেট পরিবর্তন করা হয়েছে।
এখানে বাড়ি রয়েছে ৩ হাজার ২০০টি। এগুলোর মাত্র ৮টি হিন্দুদের। স্থানীয় অধিবাসী ওয়াসিম বলেন, দেয়ালি বা অন্য ধর্মীয় উৎসবে আমরা একে অপরের পাশে থাকি; তাহলে আজ কেন নয়? পারওয়াজ আনসারি বলেন, তারা সব সময় মিলেমিশে শান্তিতে বসবাস করেন। উপাসানালয় ধ্বংস করা যাবে না। এ কারণে মন্দিরে পাহারা বসানো হয়েছে। মন্দিরটিতে স্বরস্বতী, হনুমানসহ বিভিন্ন দেবতার মূর্তি রয়েছে। তারা এক হিন্দু এবং তার স্ত্রী সন্তানকে রক্ষা করেছেন। তার বাড়িও রক্ষা করা সম্ভব হয়েছে।
স্থানীয় বাসিন্দা নন্দল বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতিই তাদের রক্ষা করেছেন। মুসলিমরা বাইরের লোকজনকে এলাকায় ঢুকতে দিচ্ছেন না। তিনি বলেন, তারা নামে সবাইকে চেনেন না; কিন্তু তারা বন্ধু। তসলিম আনসারি নামে আরেক বাসিন্দা বলেন, ভয়ের কারণ বাইরের লোকজন। স্থানীয়দের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন খুবই দৃঢ়। তারা দেব বলেন, তারা কয়েক দশক ধরে মুসলিমদের পাশে বসবাস করছেন। কোন কিছু নিয়ে তাদের সঙ্গে ঝামেলা হয়নি। তিনি মুসলিম-ভাইবোনদের ভূয়সী প্রশংসা করেন।
উল্লেখ্য, দিল্লির উত্তরপূর্বাঞ্চলের এলাকাটি শিব বিহার নামেও পরিচিত। এ যেন সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
*হতদরিদ্র দীনমজুর কহে* ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৭:২৮ পিএম says : 0
এই তো সম্প্রতির দৃষ্টান্ত।যেখানে মসজিদ মাদ্রাসায় আগুন,মসজিদের মধ্যে ঠুকে ইমাম কে গুলী করা।অন্যদিকে মন্দির পাহাড়া ।এ দেখে ও কি মুদী সরকারের টনক নড়বে না???
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন