বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অসংক্রামক রোগের প্রকোপ বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

শুধু বাংলাদেশ নয় বিশ্বজুড়ে বাড়ছে অসংক্রামক রোগের (এনসিডি) প্রকোপ। দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশই হয় অসংক্রামক রোগের কারণে। গবেষণায় দেখা গেছে, মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার সবচেয়ে বেশি। ৩০ শতাংশ হৃদরোগ, ১২ শতাংশ ক্যান্সার, ৩ শতাংশ ডায়াবেটিসে মৃত্যু হয়। আর এসব অসংক্রামক ব্যাধির কারণে ২০ থেকে ২৪ শতাংশ হচ্ছে অকাল মৃত্যু। ১৫ থেকে ৪৫ বছর বয়সীরাই এসব রোগে বেশি আক্রান্ত হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের অডিটোরিয়ামে আয়োজিত এনসিডি মিডিয়া ওয়ার্কশপে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় প্রফেসর ডা. ব্রিগেডিয়ার (অব) আব্দুল মালিক বক্তব্য রাখেন। বাংলাদেশের সা¤প্রতিক অসংক্রামক রোগ পরিস্থিতি তুলে ধরেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত¡ ও গবেষণা বিভাগের প্রধান প্রফেসর ডা. সোহেল রেজা চৌধুরী। অসংক্রামক রোগ প্রতিরোধে আরো কী কী বিষয়ে সংবাদ হতে পারে সে সম্পর্কে আলোকপাত করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান প্রমুখ।

বক্তারা বলেন, অসংক্রামক রোগের বিভিন্ন ঝুঁকি ও তা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি এবং নীতিনির্ধারকদের জনস্বাস্থ্যবান্ধব নীতি গ্রহণে প্রভাবিত করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন