ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

একটি করে ডিম খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ডিম স্বাস্থ্যের জন্য যে কতটা উপকারি সে কথা সবাই জানেন। আর চিকিৎসকরা সব সময় বলেন ছোট-বড় সবারই প্রতিদিন একটি করে ডিম খাওয়া দরকার। ডিম খেতে চায় না এমন মানুষও খুব কম দেখা যায়। 

কিন্তু ডিম আমিষ নাকি নিরামিষ? এই বিষয় নিয়ে অনেকের মধ্যেই দ্ব›দ্ব রয়েছে। অনেকে নিরামিষাশী হওয়া সত্তে¡ও ডিম খান। আবার অনেকে বলেন ডিম আমিষ তাই নিরামিষ খাওয়ার দিনে ডিম খাওয়া যায় না। দীর্ঘদিন ধরে চলে আসছে এই দ্ব›দ্ব।
এবার সব সমস্যার সমাধানের উত্তর দিয়েছেন বিজ্ঞানীরা। গবেষণা করে তারা জানিয়ে দিলেন ডিম আসলে নিরামিষ নাকি আমিষ। বিজ্ঞানীরা বলছেন, ডিমের ৩টি অংশ থাকে। ডিমের খোসা, কুসুম ও সাদা অংশ।
কুসুমে রয়েছে প্রোটিন আর কোলেস্টেরল। আর ডিমের সাদা অংশে আছে শুধু প্রোটিন। ডিমে ভ্রুণ (এমব্রায়ো) থাকে না। মুরগি থেকে ডিম আসে। তাই এটা কোনো ভাবে মনে করা উচিৎ নয় যে, ডিম খাওয়া মানেই কোনও প্রাণী খাওয়া হচ্ছে।
বিশেষজ্ঞদের মতে, ডিম আসলে নিরামিষ। কারণ, ডিমে ভ্রুণ (এমব্রায়ো) থাকে না। এতে কোনো গোশত বা জীবন নেই। তাই ডিম আসলে নিরামিষ।
অপরদিকে পুষ্টিবিদদের মতে, আমিষ বা নিরামিষ না ভেবে প্রত্যেকের নিয়মিত একটি করে ডিম খাওয়া প্রয়োজন। এতে শরীর সুস্থ থাকার পাশাপাশি অনেকটা রোগমুক্ত থাকা যায়। সূত্র : জি২৪ঘণ্টা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন