বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আইইবির নির্বাচনে জাল ভোটের অভিযোগ, বর্জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

জাল ভোট, মারধরের অভিযোগ ও নির্বাচন বর্জনের মধ্য দিয়ে শেষ হল দেশের সবচেয়ে প্রাচীন এবং বৃহৎ পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর দ্বিবার্ষিক (২০২০-২১ মেয়াদের) নির্বাচন। গতকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সারা দেশে আইইবি’র ১৮টি কেন্দ্র, ৩২টি উপকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আজ ভোটের ফলাফল ঘোষণা করা হবে।
নির্বাচনে আওয়ামী লীগের দুটি প্যানেল ও বিএনপির একটি প্যানেল অংশগ্রহণ করে। আওয়ামী লীগের নুরুল হুদা ও শাহাদাত হোসেন শিবলু প্যানেলের নেতারা জানিয়েছেন নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হয়েছে। অন্য দিকে নজরুল ইসলাম ও মামুনুর রশিদের নেতৃত্বাধীন আওয়ামী লীগের অপর প্যানেল জাল ভোট ও মারধরের অভিযোগ করেছেন নুরুল হুদা ও শাহাদাত হোসেন শিবলু প্যানেলের বিরুদ্ধে। পরে তারা ভোট বর্জন করে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনও করেন।
নির্বাচন কমিশনের চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ দেন এসএম নজরুল ইসলাম। এতে তিনি বলেন, আশা করেছিলাম, ২৭ ফেব্রুয়ারি নির্বাচন একটা সুষ্ঠু ভোট হবে। কিন্তু ভোট প্রদান নিয়ে যা হচ্ছে তা অভাবনীয়। দেখা যাচ্ছে ভুয়া আইডি কার্ড দিয়ে ব্যালট পেপার নিয়ে ভোট দেওয়া হচ্ছে। ভুয়া আইডি কার্ড সহজেই কোনো কোনো ব্যক্তি সংগ্রহ করে এবং তা দিয়ে ব্যালট পেপার সংগ্রহ করে ভোট প্রদান করছে। গ্রুপে গ্রুপে ব্যালট পেপার সংগ্রহ করে একসঙ্গে ভোট বুথের বাইরে দাঁড়িয়ে ব্যালট পেপারে ভোট প্রদান করতে দেখা যায়। একটি নির্বাচনের জন্য এটা কলঙ্ক। এমতাবস্থায় আমরা এই নির্বাচনের নিন্দা জানাই ও তা বর্জন করি। পুনরায় নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করুন ও সুষ্ঠু নির্বাচন উপহার দিন এবং আইইবিকে রক্ষা করুন।
সাধারণ সম্পাদক প্রার্থী মামুনুর রশিদ অভিযোগ করে বলেন, নির্বাচনের আগের দিন রাতেই জাল ভোট দেয়া হয়েছে। অনেকেই বিদেশে অবস্থান করছেন, এই ভোটগুলোও দিয়েছে নুরুল হুদা ও শিবলুর নেতৃত্বাধীন উগ্র নেতারা। এছাড়া তাদের প্যানেলের ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুর রশিদ চৌধুরী মাসুদকে মেরে মাথা ফাটিয়ে দেয়া ও ডান হাত ভেঙে দিয়েছে ওই প্যানেলের সন্ত্রাসী নেতারা।
আমিনুর রশিদ চৌধুরী মাসুদ বলেন, নির্বাচনের আগের দিন বুধবার রাতে তার কার্ড নিয়ে আসার জন্য আইইবিতে গেলে সাধারণ সম্পাদক প্রার্থী শাহাদাত হোসেন শিবলু, সহ-সভাপতি পদপ্রার্থী নুরুজ্জামান, সহ-সাধারণ সম্পাদক প্রার্থী রনোক হাসান ও শেখ তাজুল ইসলাম তুহিন অতর্কিত হামলা চালায়। এতে মাথায় পাঁচটি সেলাই লাগে এবং ডান হাত ভেঙে যায়।
নির্বাচনে নিরাপত্তায় চার প্লাটুন পুলিশের পাশাপাশি আনসার, স্কাউটসহ সেচ্ছাসেবক দায়িত্ব পালন করেন। নির্বাচনে ভোটাররা ওএমআর সিটের মাধ্যমে ভোট প্রদান করেন। পরে মেশিনের মাধ্যমে ভোট গণনা করা হয়।
নির্বাচনে আইইবি সদর দফতরে ১০টি পদের বিপরীতে ৪২ জন প্রার্থী, ২৭টি কেন্দ্রীয় কাউন্সিল মেম্বার পদের জন্য ১৮০ জন, ৭টি বিভাগীয় কমিটির ৮৮টি পদের বিপরীতে ১৯৯ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করেন। আইইবি ঢাকা কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ৯জন এবং ৩০টি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ১১৮ জন প্রতিদ্ব›িদ্বতা করেন। ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন সেন্টার, ঢাকায় ১২টি পদের বিপরীতে ২২জন প্রতিদ্ব›িদ্বতা করেন। আইইবি চট্টগ্রাম কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ১৪ জন এবং ৮টি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ৫১ জন প্রতিদ্ব›িদ্বতা করেন। ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন সেন্টার, চট্টগ্রামে ৮টি পদের বিপরীতে ১০জন প্রতিদ্ব›িদ্বতা করেন। আইইবি খুলনা কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ৬ জন এবং ১৯টি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ২১ জন প্রতিদ্ব›িদ্বতা করেন। আইইবি রাজশাহী কেন্দ্রের ৪টি পদের বিপরীতে ১০ জন এবং ২১টি লোকাল কাউন্সিল মেম্বার পদের বিপরীতে ৩৯ জন প্রতিদ্ব›িদ্বতা করেন। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ১৮,৮০৮ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন