শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা : যুক্তরাজ্যে সব স্কুল বন্ধের পরিকল্পনা, ফুটবলসহ জনসমাগমও নিষিদ্ধ হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১২ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় যুক্তরাজ্যের সব স্কুল দুই মাসের জন্য বন্ধ রাখার পরিকল্পনা করছে যুক্তরাজ্য সরকার। এছাড়া ফুটবল ম্যাচ, কনসার্টসহ সবধরনের জনসমাগমও নিষিদ্ধ হতে পারে বলে জানিয়েছেন দেশটির এক উচ্চপদস্থ কর্মকর্তা।

যুক্তরাজ্যে করোনাভাইরাস সংকট মোকাবিলায় প্রয়োজনীয় পরিকল্পনা ও তা বাস্তবায়নের দায়িত্ব পেয়েছেন দেশটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ক্রিস হুইটি। তিনি বলেন, যুক্তরাজ্যে গণহারে করোনাভাইরাস আক্রান্ত হওয়া এখন সময়ের অপেক্ষা মাত্র।

দেশটিতে এখন পর্যন্ত যারা আক্রান্ত হয়েছেন তারা বেশি ভাইরাস-সংক্রমিত দেশ থেকে এসেছেন অথবা আক্রান্ত কোনও ব্যক্তির সংস্পর্শে ছিলেন। কিন্তু শিগগিরই এটি গণহারে ছড়িয়ে পারে বলে আশঙ্কা করছেন এ স্বাস্থ্য কর্মকর্তা। তার মতে, বিজ্ঞানীদের এখন প্রধান কাজ হচ্ছে করোনাভাইরাস সংক্রমণ কমানো বা এতে ধীরগতি আনার প্রক্রিয়া উদ্ভাবন করা।

হুইটি বলেন, এ ধরনের ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে জনসমাগম কমানো, স্কুল বন্ধ করার কথাই সবাই ভাবে। আমরা এ বিষয়ে এখনও নিশ্চিত নই, সেটি খুঁজে বের করা দরকার।

তিনি বলেন, আমরা এখনই বলছি না এটা করবো। তবে বিষয়টা দেখতে হবে। তার মতে, যে ব্যবস্থাই নেয়া হোক না কেন, সেটি হবে দীর্ঘ সময়ের জন্য। সেক্ষেত্রে এটি দুই মাসও চলতে পারে।

যুক্তরাজ্যে এ পর্যন্ত ১৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তবে কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে ইতোমধ্যে ইউরোপের দেশগুলোতে আতঙ্ক ছড়াতে শুরু করেছে প্রাণঘাতী এই ভাইরাস।

গত এক সপ্তাহে এ অঞ্চলের অন্তত ১১টি দেশে ধরা পড়েছে করোনাভাইরাস। এর মধ্যে রয়েছে গ্রিস, ডেনমার্ক, অস্ট্রিয়া, এস্তোনিয়া, রোমানিয়া, উত্তর মেসিডোনিয়া, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, নরওয়ে, স্পেন প্রভৃতি।

একই সময় মধ্যপ্রাচ্যের দেশ লেবানন, ওমান, ইসরায়েল, বাহরাইন, কুয়েতে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এছাড়া এশিয়ার দেশ আফগানিস্তান, পাকিস্তান; দক্ষিণ আমেরিকার ব্রাজিল, উত্তর আফ্রিকার আলজেরিয়াতেও পাওয়া গেছে কোভিড-১৯ আক্রান্ত রোগী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
জাফর ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১:০৭ পিএম says : 0
করণা ভাইরাসের মেডিসিন কেনার জন্য বাংলাদেশের রাষ্ট্রীয় কোষাগার থেকে ব্রিটিশদের পেমেন্ট দেয়া হউক.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন