বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেবে

‘ইউএস ট্রেড শো’ পর্দা নামছে আজ : বাণিজ্য ঘাটতি কমবে

হাসান সোহেল | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

রাজধানীতে চলছে ‘ইউএস ট্রেড শো’। বাংলাদেশে কর্মরত যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোম্পানিগুলো এতে অংশ নিচ্ছে। পাশাপাশি রয়েছে যুক্তরাষ্ট্রের ভিসা, যুক্তরাষ্ট্রে পড়াশোনা, বেসরকারি খাতের কার্যক্রম এবং ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক বিষয়ক সেমিনার। সংশ্লিষ্টরা আশা করছেন, বার্ষিক এই ইউএস ট্রেড শো যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেবে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের তৈরি বিভিন্ন পণ্য সম্পর্কে গ্রাহকদের ধারণা দিবে এই ট্রেড শো।
আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচেম) সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ ইনকিলাবকে বলেন, মানসম্পন্ন পণ্য এবং সেবা পৌছে দিতেই এমন উদ্যোগ। কিন্তু বিশ্বায়নের এই সময়ে এসে শুধু পণ্যের গুনগত মান তুলে ধরাই নয়, গুরুত্ব পাচ্ছে বাণিজ্য সম্পর্ক সুদৃঢ় করার নানান দিক। তিনি জানান, তিন দিনের এই মেলায় দুই দেশের মধ্যে বাণিজ্য বাধা দূর করার বিষয়টিও গুরুত্ব পাচ্ছে। যার মাধ্যমে কমবে দু’দেশের বাণিজ্য ঘাটতি। একই সঙ্গে করোনাভাইরাস বাণিজ্য ও বিনিয়োগের জন্য হুমকি বলেও জানান অ্যামচেম সভাপতি।
সূত্র মতে, দেশব্যাপি মানহীন ও নকল রি-এজেন্ট দিয়ে চলছে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে রোগ নির্ণয়। কিছু অসাধু ব্যবসায়ী অতি মুনাফার লোভে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে রোগনির্ণয়ের জন্য নিম্নমানের এসব নকল রি-এজেন্ট সরবরাহ করছে। এসব মানহীন রি-এজেন্টে সঠিক রোগ নির্ণয় না হলেও প্রতিনিয়ত ঠকছেন অসহায় রোগীরা।
আর এর সমাধানে আমেরিকার ফুড এন্ড ড্রাগ এডিমিনেস্ট্রেশন (এফডিএ) সীকৃত শতভাগ মানসম্মত পন্য সরবরাহ করছে আমেরিকার আলফা সায়েন্টিফিক ডিসাইনস। ‘ট্রেড শো’তে কথা হয় প্রতিষ্ঠানটির বাংলাদেশ ডিস্ট্রিবিউটর বায়োচেম ইন্টারন্যাশনালের ফাউন্ডার ইঞ্জিনিয়ার মো. নাজমুল ইসলামের সঙ্গে। তিনি ইনকিলাবকে জানান, তারা নানা ধরণের রি-এজেন্ট বিক্রি করছেন। এসব রি-এজেন্টের মাধ্যমে মানুষ বাসায় বসেই ২-১৫ মিনিটের মধ্যে নিজের পরীক্ষা নিজেই করতে পারছে। তিনি জানান, ডেঙ্গু টেস্ট রি-এজেন্ট ৩৫০টাকা, হেপাটাইটিস এ, বি ও সি টেস্টের রি-এজেন্ট ৩০০-৩৫০ টাকা, সিঙ্গেল ড্রাগ ইয়াবা টেস্ট (লালা ও প্রসাব) ২০০ টাকা, মাল্টি ড্রাগ (ইয়াবা, গাজা, ফেনসিডিল ও কোকেন) টেস্ট রি-এজেন্টের দাম ২০০ থেকে ৪০০ টাকা, হার্ট জনিত রোগের টেস্টে রি-এজেন্টের দাম পড়বে ৩৫০ টাকা। এছাড়া মাত্র ৫০ থেকে ৬০ টাকায় মহিলারা তাদের প্রেগনেন্সি টেস্টের রি-এজেন্ট ক্রয় করে নিজেরাই জানতে পারবেন তার সর্বশেষ অবস্থা সম্পর্কে। যদিও এই দাম ফ্যাক্টরির দাম। এর সঙ্গে ৩১ শতাংশ শুল্ক যোগ করে দাম নির্ধারণ করা হয়।
মো. নাজমুল ইসলাম বলেন, বাজারে বিভিন্ন দেশের নি¤œমানের রি-এজেন্ট দিয়ে চলছে রোগ নির্ণয়। তাই বিভিন্ন সময়েই রোগ নির্ণয়ের সঠিক রেজাল্ট না পাওয়ার অভিযোগ আসে। এক্ষেত্রে শতভাগ গ্যাারন্টি দিচ্ছে যুক্তরাষ্ট্রের এই রি-এজেন্ট। পাশাপাশি বাসায় বসে যে কেউ এর ব্যবহার করে রোগ নির্ণয় করতে পারবে। তিনি বলেন, শতভাগ মানসম্মত রি-এজেন্ট হওয়ায় এবং বাসায় বসে যে কেউ রোগ নির্ণয় করতে পারে বলে ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে এর চাহিদা বাড়ছে। অনেকই যোগাযোগ করছেন ডিলার হওয়ার। তবে গ্রামীণ জনগোষ্ঠীর জন্য সরকারিভাবে এই পণ্য বিশেষ করে ডেঙ্গু টেস্ট ও প্রেগনেন্সি টেস্টে ব্যবহার করলে মানুষ অনেকটা ভোগান্তি এড়াতে পারতো। একই সঙ্গে বাংলাদেশ সরকার এসব পন্যে শুল্ক উঠিয়ে দিলে চিকিৎসার জন্য মানুষ কম টাকায় আমেরিকার এই রি-এজেন্টগুলো ব্যবহার করতে পারতো।
বায়োচেম ইন্টারন্যাশনালের ফাউন্ডার মো. নাজমুল ইসলাম বলেন, গত বছর ‘ট্রেড শো’তে সাভারের একটি হাসপাতাল আমেরিকার অটোমোটেড এলেজা টেস্ট মেশিন (এক্সরে-এমআরআই-ইসিজিসহ বিভিন্ন যন্ত্রপাতি) এর অর্ডার দিয়েছে। যার মূল্য ছিল ১ মিলিয়ন ডলারের বেশি। আমেরিকার পন্যে আস্থা থাকায় ওই হাসপাতালটিতে সব যন্ত্রপাতিই যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছে। এবারও এ ধরনের অর্ডার পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এদিকে ইউএস ট্রেড শোতে কথা হয় আমেরিকাতে সবুজ বিপ্লব সৃস্টি করা প্রতিষ্ঠান জন ডিয়ারের বাংলাদেশের প্রতিনিধি এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লি. এর সাথে। জন ডিয়ারের নতুন প্রযুক্তির ট্রাক্টর সম্পর্কে এনার্জিপ্যাকের এসিসট্যান্ট জেনারেল ম্যানেজার মো. মনির উদ্দিন জানান, বিশ্বব্যাপি সবুজ বিপ্লবের অন্যতম নাম জন ডিয়ার। বিশ্বের ১৫৩টি দেশে তাদের কৃষিযন্ত্র রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ কৃষিতে আগের চেয়ে অনেক সফল। কিন্তু এখনও কৃষির আধুনিকায়ন বা যান্ত্রিকীকরণে অনেকটা পিছিয়ে। এখনও কৃষকরা অর্থের অভাবে নতুন প্রযুক্তির ট্রাক্টর ক্রয় করতে পারছেনা।
তিনি জানান, নতুন প্রযুক্তির এই ট্রাক্টর দিয়ে চাষ, শষ্য বহন, ক্ষেত মাড়াইসহ বিভিন্ন কাজ করা যায়। জন ডিয়ারের একেকটি ট্রাক্টরের দাম সাড়ে ৯ লাখ থেকে ১৪ লাখ টাকা। ৩৬ হর্স পাওয়ার থেকে ৮৫০ হর্স পাওয়ারের ট্রাক্টর আছে। তবে বাংলাদেশে এখনও ৯০ হর্স পাওয়ারের বেশি ক্ষমতার ট্রাক্টর আসেনি। ট্রাক্টর ক্রয়ের পর লাঙ্গল, ট্রলিসহ অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করে এটি কৃষির বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। এসব যন্ত্রপাতির দাম যার দাম ২ থেকে ৫ লাখ টাকা। বাংলাদেশে এখন পর্যন্ত জন ডিয়ারের নতুন প্রযুক্তির ৫০০ ট্রাক্টর বিক্রি হয়েছে। যার অধিকাংশই ডিলার পর্যায়ে, কৃষক পর্যায়ে নয়।
মো. মনির উদ্দিন বলেন, কৃষক পর্যায়ে এই ট্রাক্টর পৌছে দিতে হলে সরকার এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সহায়তার হাত বাড়াতে হবে। এটা সম্ভব হলে দেশের কৃষিখাতকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওযা সম্ভব বলে উল্লেখ করেন তিনি।
উল্লেখ্য, আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচেম) এবং বাংলাদেশে মার্কিন দূতাবাস এর যৌথ উদ্যোগে ১৯৯২ সাল থেকে এই ‘ইউএস ট্রেড শো’ শুরু হয়। বাংলাদেশের পণ্য রপ্তানি বাজারের শীর্ষ গন্তব্য যুক্তরাষ্ট্রের সঙ্গে বিদ্যমান বাণিজ্য আরও বিকাশের প্রত্যাশায় এবার ২৭ তম আয়োজন। ‘ট্রেড শো’তে এবার জ্বালানী, কৃষি-যান্ত্রিকীকরণ এবং খাদ্য ও পানীয় খাতসহ বিভিন্ন খাতে বাংলাদেশে সক্রিয় ৪৮টি প্রতিষ্ঠান ৭৮টি স্টলে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। রাজধানীর সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপি শো’র শেষ দিনে আজ শনিবার বেসরকারি খাতে যুক্ত হওয়া এবং ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক লক্ষ্য বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠান ডিএসসি ড্রেজিং এবং বাংলাদেশি প্রতিষ্ঠান ডিপ ডিগার্সের মধ্যে বিক্রয় চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে ট্রেড শোর পর্দা নামবে। এ চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্রের চমৎকার মানের ড্রেজিং যন্ত্রপাতি বাংলাদেশে আসবে। পাশাপাশি স্থানীয় কর্মসংস্থানসহ বিভিন্ন সুযোগ সৃষ্টি হবে এ থেকে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই শো। প্রবেশ ফি ৩০ টাকা। তবে শিক্ষার্থীরা ইউনিফর্ম পরে অথবা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন