শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতীয় গণমাধ্যমের খবরকে ‘ভুয়া’ বলল ঢাকাস্থ হাইকমিশন

ভারতীয় নিরাপত্তা দলের আসার খবর নিয়ে বিভ্রান্তি

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : গুলশান ও শোলাকিয়ায় হামলার তদন্তে ভারতীয় নিরাপত্তা দলের আসার খবর নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। গত শুক্রবার দেশটির একাধিক সংবাদ সংস্থা ও সংবাদপত্র ভারত থেকে কোনও প্রতিনিধি দল আসছে না এ তথ্য প্রকাশ করে প্রকারান্তরে জানিয়েছে, আগের দিন (বৃহস্পতিবার) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই এ সংক্রান্ত যে খবর প্রকাশ করেছিল তা সঠিক নয়। এমনকি খবরটি ভারতের গণমাধ্যমে ব্যাপক আলোচিত হলেও পিটিআইয়ের পক্ষ থেকে এ বিষয়ে নতুন কোনও আপডেট প্রকাশ করা হয়নি। ঢাকাস্থ দেশটির হাই কমিশনের এক মুখপাত্র গত বৃহস্পতিবার রাতে সংবাদমাধ্যমকে বলেন, “এটা সম্পূর্ণ গুজব।”
গত বৃহস্পতিবার পিটিআই-র একটি সংবাদে উল্লেখ করা হয়, বাংলাদেশে জুলাইয়ের প্রথম সপ্তাহে ঘটে যাওয়া দুটি হামলা তদন্তে ভারতের জাতীয় নিরাপত্তা গার্ড (এনএসজি) এর চার সদস্যের একটি বোমা বিশেষজ্ঞ দল শুক্রবারই ঢাকায় আসছে। তবে এ সংবাদ প্রকাশের পর খবরটির সত্যতা নিয়ে প্রশ্ন তোলে দেশটির প্রথম সারির একাধিক সংবাদপত্র ও সংবাদ সংস্থা।
ভারতের ডেকান ক্রনিকল পত্রিকা গত শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিকাশ স্বরূপকে উদ্ধৃত করে জানায়, ভারতের কোনও দল বাংলাদেশে যাচ্ছে না। দেশটির সংবাদ সংস্থা এএনআই সরকারি সূত্রকে উদ্ধৃত করে একই সংবাদ প্রকাশ করেছে। এতেও জানানো হয়, বাংলাদেশে আসছে না ভারতের কোনও তদন্ত বা প্রতিনিধি দল।
ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার আদর্শ সয়েইকা এ নিয়ে সংবাদমাধ্যমকে বলেন, এ বিষয়ে তার কাছে কোনও তথ্য নেই।
গত বৃহস্পতিবার শোলাকিয়া ঈদগাহের অদূরে বোমা হামলার ঘটনার পর ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই এ ওই প্রতিবেদনটি প্রকাশিত হয়। এতে দাবি করা হয়েছিল, ভারতের এনএসজি এর চার সদস্যবিশিষ্ট বোমা বিশেষজ্ঞ দল শোলাকিয়ার বিস্ফোরণস্থল ও গুলশানে হামলার স্থল পরীক্ষা করার জন্য শুক্রবার ঢাকায় আসবে।
ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, তদন্তে সহযোগিতা দিতে ভারত তাদের ন্যাশনাল সিকিউরিটি গ্রুপের (এসএসজি) একটি বোমা বিশেষজ্ঞ দলকে বাংলাদেশে পাঠাচ্ছে। ভারতীয় ওই দলটি এ সপ্তাহেই বাংলাদেশের উদ্দেশে রওনা হবে। তারা গুলশানের জঙ্গি হামলা ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় পুলিশের ওপর হামলার ঘটনা ‘বিশ্লেষণ ও পর্যবেক্ষণে’ বাংলাদেশকে সহায়তা দেবেন। টাইমস অফ ইন্ডিয়াও একই খবর প্রকাশ করেছে।
উল্লেখ্য, দেশের সর্ববৃহৎ ঈদের জামাত শোলাকিয়ায় গত বৃহস্পতিবার সকালে ঈদুল ফিতরের নামাজ চলাকালে এই মাঠের অদূরে সন্ত্রাসীদের আক্রমণে দুই পুলিশসহ চারজন নিহত হন। এর আগে ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে পৃথক জঙ্গি হামলায় ১৭জন বিদেশিসহ ২২ জন নিহত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন