শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি ১০ মার্চ শুরু

হিলি (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ভারত পেঁয়াজ রফতানি বন্ধের আদেশ প্রত্যাহার করায় ১০ মার্চ থেকে পেয়াজ আমদানি হতে পারে, জানালেন হিলি ব্যবসায়ীরা। হিলি স্থলবন্দরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। পেঁয়াজ আমদানির এমন সংবাদে দুই দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজে দাম কমেছে ২০ থেকে ৩০ টাকা। মুল্য কমায় স্বস্তি ফিরছে খুচরা ক্রেতাদের মাঝে।
ভারত সরকার তাদের দেশের পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে গত বছরের ২৯ সেপ্টেম্বর হঠাৎ করেই পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এ মৌসুমে ভারতে পেঁয়াজের ফলন ভালো হওয়ায় রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। এ সংবাদে দেশের বাজারের পাশাপাশি হিলি বন্দরে বেড়েছে পেঁয়াজের সরবরাহ। পাইকারি বাজারেও দাম কমতে শুরু করায় খুচরা বাজারে দাম কমছে।
হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানিকারক হাজী শহিদ বলেন, দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারে ঘোষণা দেয়ায় আমদানিকারকরা পেয়াজ আমদানির প্রস্তুতি নিচ্ছেন। দেশের বাজারে পেঁয়াজ সরবরাহ স্বাভাবিক রাখতে ও মূল্য নিয়ন্ত্রণে আনতে হিলি বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের খামার বাড়িতে অনলাইনে আবেদন করছেন হিলি বন্দরের আমদানিকারকরা। আমদানিকারক শহিদ আরও বলেন, আমি নিজেও দশ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য আইপি চেয়ে আবেদন করেছি। প্রায় ২৫ হাজার মে. টন পেঁয়াজ আমদানির আবেদন হয়েছে। তাদেরকে এক্সপোর্টাররা জানিয়েছেন ভারতের বানিজ্য মন্ত্রনালয় ওপারে পত্র দিয়েছে আগামী ১০ মার্চ থেকে হিলি বন্দর দিয়ে পেয়াজ আমদানি শুরু হবে।
হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ সহকারি কোয়ারেন্টাইন অফিসার ইউনুফ আলী বলেন, অনেক আমদানিকারক পেঁয়াজ আমদানির আইপি ইস্যুর জন্য পরামর্শ নিচ্ছে এবং অনলাইনে ইতোমধ্যে অনেকে আবেদন করেছেন। আইপি ইস্যু করা হবে ঢাকা থেকে।
হিলি বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতারা জানান, দু’দিন আগে যে পেঁয়াজের দাম ছিলো কেজি প্রতি ৭০ থেকে ৮০ টাকা। সেই পেঁয়াজ বাজারে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। হঠাৎ করে পেঁয়াজের দাম কমে যাওয়ায় খুশি খুচরা ক্রেতারা।
হিলি বাজারে দেখা গেছে, আমদানি ও দেশি দুই ধরনের পেঁয়াজ সরবরাহ রয়েছে বাজারে। মেহেরপুরের সুখসাগর জাতের পেঁয়াজ গতকাল বিক্রি হয় ৫০ টাকা কেজি দরে। আমদানি করা বার্মার পেঁয়াজ একশ’ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৬০ টাকায়। দু’দিন আগে বিক্রি হয়েছে ১০৫ থেকে ১১০ টাকা দরে। এছাড়াও ভারতীয় কিছু পেঁয়াজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়, যা দু’দিন আগে বিক্রি হতো প্রতি কেজি ৮০ টাকা দরে।
হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতারা জানান, বৃহস্পতিবার ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। আগামী ১০ মার্চের মধ্যে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হতে পারে। এ খবর দেশের সব অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ফলে বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়েছে আর দামও কমতে শুরু করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন