বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সমকামী যুগলের সন্তান নেয়ার সুযোগ দিলো ইসরায়েলী আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ৫:২৬ পিএম

সমকামী দম্পতি এবং সিঙ্গেল পুরুষের বৈধভাবে বাবা হওয়ার সুযোগ দিলো ইসরায়েল। সারোগেট বা অন্যের গর্ভ ব্যবহার করে সন্তান নেয়ার অনুমতি দেয়ার নির্দেশ দিয়েছে সেখানকার সর্বোচ্চ আদালত।

এ বিষয়ক আইন পরিবর্তন করতে ইসরায়েলের সরকারকে এক বছর সময় দিয়েছে আদালত। সমকামী দম্পতিদের সন্তান নেয়ার জন্য অন্য দম্পতিদের মতো সমান সুযোগ দেয়ার কথা বলা হয়েছে আদালতের নির্দেশে।

আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছে সমকামীদের নিয়ে কাজ করা সংগঠনগুলো। এই রায়কে ঐতিহাসিক বলেও আখ্যা দিয়েছেন অধিকারকর্মীরা। সারোগেট মায়েরা এতদিন কেবল বিসমকামী দম্পতি ও সিঙ্গেল মায়েদের জন্যই গর্ভধারণ করতে পারতেন।

সারোগেট গর্ভধারণের বিষয়টি নিয়ে ইসরায়েলে ব্যাপক কড়াকড়ি থাকায় সমকামী দম্পতি এবং সিঙ্গেল পুরুষেরা এতদিন সন্তান নেয়ার জন্য অন্যান্য দেশকে বেছে নিতেন। কিন্তু আদালত আইনের দৃষ্টিতে এটিকে বৈষম্য বলে উল্লেখ করেছে। প্রধান বিচারপতি এসথার হায়ুতের নেতৃত্বে পাঁচ বিচারপতির প্যানেল ঐক্যমতের ভিত্তিতে এ রায় ঘোষণা করেন।

সমকামী অধিকার সংগঠন এলজিবিটি’র সভাপতি গিলা পিয়ার ইসরায়েলের সংবাদপত্র ইনেটকে বলেন, ‘ইসরায়েলের জন্য এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। সবাইকে পিতৃত্ব ও মাতৃত্বের সুযোগ করে দিলো এই রায়।’

ইসরায়েলে অবশ্য এখনও সমকামী যুগলের বিয়ে আইনি স্বীকৃতি পায়নি। ফলে সন্তান দত্তক নেয়া মা সারোগেশনের মাধ্যমে সন্তান নেয়ার বিষয়টি এখনও রয়েছে জটিলতার মধ্যে। প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সরকারে রক্ষণশীল ধর্মীয় গোষ্ঠীর বেশ বড় প্রভাব রয়েছে। ফলে এমন কোনো আইন চাইলেও সরকারের পক্ষে পাস করানো বেশ কঠিন। সমকামীদের অধিকার রক্ষায় যে-কোনো আইন ইহুদি ধর্মের মূলমন্ত্রের সঙ্গে সাংঘর্ষিক বলে বরাবরই এর বিরোধিতা করে আসছে সরকারের এই রক্ষণশীল অংশ। সূত্র: ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
taseen rana ১ মার্চ, ২০২০, ৭:৩৫ পিএম says : 0
Ehudider kaj ai rakom a
Total Reply(0)
ahammad ১ মার্চ, ২০২০, ৯:১০ পিএম says : 0
মাননীয় সম্পাদক সাহেব,জনাব দৈনিক ইনকিলাব একটি ঐতির্য্যবাহী সুনাম ধন্য পএিকা। এই সব বাজে নিউজ না লিখে দেশের প্রত্যন্ত অন্চলের নিউজ সংগ্রহের বা লিখার অনুরোধ রহিল।
Total Reply(0)
Mustafizur Rahman Ansari ২ মে, ২০২০, ৫:২৮ এএম says : 0
R ki kono khabor nai duniyate ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন