ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

বার্সাকে হারিয়ে শীর্ষস্থান পুণরুদ্ধার রিয়ালের

শিরোপাকে চ্যালেঞ্জ জানানোর লড়াই এখনও শেষ হয়ে যায়নি- বার্সেলোনা কোচ কিকে সেতিয়েন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

আমাদের এখনও অনেক পথ যেতে হবে এবং ধারাবাহিকতায় থাকতে হবে- রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান

সুযোগ হাতছাড়া করার মধ্য দিয়ে প্রথম থেকেই জমে উঠেছিল এল ক্লাসিকো। গোলপোস্ট থেকে ফিরিয়ে দেওয়া আবার এগিয়ে যাওয়া নিয়েই শেষ হয় খেলার প্রথমার্ধ। অবশেষে দ্বিতীয়ার্ধের ৭১ মিনিটে রিয়ালের ভিনিসিউস জুনিয়র ভেদ করেন বার্সার দেয়াল। শেষের দিকে যোগ করা সময়ে বার্সার কফিনে দ্বিতীয পেরেকটি বিদ্ধ করেন মারিয়ানো দিয়াস।

পরশু সান্তিয়াগো বার্নাব্যুতে শুরু হওয়া খেলায় ২-০ গোলে জিতেছে রিয়াল মাদ্রিদ। লীগে টানা চার জয়ের পর হারের তালিকায় গেলো শিরোপাধারী বার্সেলোনা। এতে লা লিগার শীর্ষস্থান পুণরুদ্ধার করল জিনেদিন জিদানের দল। ক্ল্যাসিকোতে জিতে ২৬ ম্যাচে ১৬ জয় ও আট ড্রয়ে ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে রিয়াল। লিগে পঞ্চম হারের তেতো স্বাদ পাওয়া বার্সেলোনা এক পয়েন্ট পিছিয়ে থেকে ৫৫ পয়েন্ট নিয়ে নেমে গেছে দুই নম্বরে।
ম্যাচের শুরু থেকে চলছিলো আক্রমণ পালটা আক্রমণ। তবে দুই দলের কেউই খুব একটা গোছানো আক্রমণ করতে পারেনি। ম্যাচের প্রথম ভাগের ৩০ মিনিটে বার্সার হয়ে সুযোগ পায় মেসি। গ্রিজমানের কাছ থেকে পাওয়া সেই সুযোগ গিয়ে আটকা পড়ে গোলরক্ষকের হাতে। তার ঠিক ৩ মিনিট পরেই দুইবার ডি বক্স থেকে হেডের নিশানা লাগাতে পারেননি বেনজেমা।

দ্বিতীয়ার্ধের শুরুটা অনেকটা ভালো ছিলো বার্সেলোনার। পায়ে বল রেখে আক্রমণে যায় তবে ভাঙতে পারেনি রিয়ালের দেয়াল। এরপর ধীরে ধীরে আক্রমণে যায় রিয়াল। ম্যাচ সময় যখন ৫৫ মিনিট তখন ইসকোর বাঁকানো শট ঝাঁপিয়ে পড়ে কোনোমতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। পড়ে ক্রুসের কাছ থেকে বল পেয়ে ভিনিসিউস জুনিয়রের গোলে ৭২তম মিনিটে এগিয়ে যায় রিয়াল। ৭৫তম মিনিটে মেসির সমতা আনার সুযোগ নষ্ট করে দেয় মার্সেলো ও ভারানের যৌথ চেষ্টা। সেই সাথে ১-০ তেই এগিয়ে থাকে রিয়াল। শেষের দিকে অনেকটা হাল ছেড়ে দেয়ার মতই খেলছে বার্সেলোনা। খেলোয়াড়দের ধীর গতির কারণে এডিশনাল টাইমে রিয়ালকে ২-০ তে জয় এনে দেন মারিয়ানো দিয়াস।

লিগের এখনও ১২ ম্যাচ বাকি। তবে অনেকের দৃষ্টিই ছিল ক্লাসিকোতে আটকে। তাদের বিশ্বাস ছিল, এ ম্যাচের ফল নির্ধারণ করে দিবে লিগের ভাগ্য। কিন্তু ম্যাচের আগের মতো পরেও সেতিয়েনের তা মনে হচ্ছে না, ‘এই ফল হতাশাজনক কিন্তু শিরোপাকে চ্যালেঞ্জ জানানোর লড়াই এখনও শেষ হয়ে যায়নি। এখনও অনেক পথ যাওয়ার বাকি আছে।’

অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে গত সপ্তাহে নিজেদের মাঠে এগিয়ে যাওয়ার পরও ম্যানচেস্টার সিটির কাছে ২-১ গোলের হেরেছে রিয়াল। শুনতে হয়েছে সমালোচনা। তাই ক্লাসিকো জয়ের আনন্দ থাকলেও সতর্ক জিদান, ‘রক্ষণে এবং আক্রমণভাগে আমরা সবকিছু করেছি; আমরা জয়ের যোগ্য। এটা আমাদের জন্য কঠিন একটা সপ্তাহ এবং বিষয়গুলো বদলে নেওয়ার সুযোগ পেলাম এবং তা আমরা করতে পারলাম। কিন্তু এই জয়ে কোনোকিছুই বদলাবে না। আমাদের এখনও অনেক পথ যেতে হবে এবং ধারাবাহিকতায় থাকতে হবে। আমরা গুরুত্বপ‚র্ণ তিনটি পয়েন্ট পেয়েছি কিন্তু আরও কঠিন ম্যাচ আমাদের সামনে আছে এবং (ভালো না করলে) আমরা আবারও সমালোচিত হব।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন