শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্লুর সাথে করোনভাইরাসের তুলনা হয় কীভাবে ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

পশ্চিম উপকূলে নতুন বিস্তারের সাথে সাথে প্রেসিডেন্টসহ কেউ কেউ করোনাভাইরাসকে মৌসুমী ফ্লুর সাথে তুলনা করছেন। এখানে পার্থক্যগুলি নিবিড়ভাবে দেখা যেতে পারে। করোনাভাইরাস আসলেই কি মারাত্মক বিপদ? ফ্লু কি বেশি লোককে হত্যা করে না?

শনিবার করোনভাইরাসে যখন প্রথম মৃত্যুর ঘটনা ঘটে তখন আমেরিকানরা কীভাবে আরও পরিচিত শত্রু: ইনফ্লুয়েঞ্জা সম্পর্কে এই নতুন হুমকির বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে তা নিয়ে বেকায়দায় পড়ে গিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প গত বুধবার বলেছেন, তিনি একথা শুনে অবাক যে, প্রতিবছর হাজার হাজার আমেরিকান ফ্লুতে মারা যায়। এর বিপরীতে মাত্র ৬০ বা তার চেয়ে বেশি করোনভাইরাসতে আক্রান্ত বলে জানা গেছে। গত শুক্রবার মি. ট্রাম্প নিউজ মিডিয়া এবং ডেমোক্র্যাটদের ভাইরাসের বিপদগুলিকে অতিরঞ্জিত করার জন্য অভিযুক্ত করেছিলেন।

গত বুধবার হোয়াইট হাউসের ভারপ্রাপ্ত চিফ অফিসার মাইক মুলভনে বলেছেন, ‘ফ্লু মানুষকে হত্যা করে’। ‘এটি ইবোলা নয়, এটি সার্স নয়, এটি মার্স নয়। এটি মৃত্যুদন্ড নয়’। অনেক জনস্বাস্থ্য কর্মকর্তার মতে এই যুক্তি মূল বক্তব্যকে আড়াল করেছে। হ্যাঁ, ফ্লু ভয়াবহ - এ কারণেই বিজ্ঞানীরা চান না যে, আরও একটি সংক্রামক শ্বাসকষ্টের রোগ শিকড় গাড়–ক। তারা যদি মৌসুমী ফ্লু বন্ধ করতে পারতেন তবে তারা করতেন। তবে করোনাভাইরাস থামানোর এখনও একটি সুযোগ থাকতে পারে। বহু দিক থেকে, করোনোভাইরাসকে ফেলে দেয়ার জন্য ফ্লু হল সেরা যুক্তি। মিল এবং পার্থক্যগুলি এখানে নিবিড়ভাবে দেখুন।

কোন ভাইরাসটি মারাত্মক?
এখনও পর্যন্ত করোনভাইরাসটি ফ্লুর চেয়ে মারাত্মক বলে মনে হচ্ছে।
গড়ে মৌসুমী ফ্লু স্ট্রেন সংক্রামিত প্রায় দশমিক ১ শতাংশ মানুষকে হত্যা করে। ১৯১৮ সালে ফ্লুতে একটি অস্বাভাবিক উচ্চ মৃত্যুর হার ছিল প্রায় ২ শতাংশ। কারণ এটি এতটা সংক্রামক ছিল যে, ফ্লুতে লাখ লাখ লোক মারা গিয়েছিল।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনভাইরাসে আনুমানিক প্রাথমিক মৃত্যুর হার প্রায় ২ শতাংশ। তবে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে গত শুক্রবার প্রকাশিত চীনের অনেক অংশ থেকে ১,০৯৯ টি ঘটনার নতুন প্রতিবেদনে এই হার কম পাওয়া গেছে : ১.৪ শতাংশ। করোনভাইরাস মৃত্যুর হার আরও কম হতে পারে, যদিও - বেশিরভাগ বিশেষজ্ঞরা সন্দেহ করেন - এমন অনেকগুলি হালকা বা লক্ষণমুক্ত ঘটনা রয়েছে যা সনাক্ত করা যায়নি।

জাতীয় সংস্থার ডা. অ্যান্টনি এস ফৌসি, অ্যালার্জি এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. এইচ ক্লিফোর্ড লেন এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসম‚হের পরিচালক ডাঃ রবার্ট আর-এর লেখা জার্নালে প্রকাশিত একটি সম্পাদকীয় অনুসারে জাতীয় মৃত্যুর হার ১ শতাংশের নীচে মারাত্মক মৌসুমী ফ্লুর মতোই হতে পারে।

এমনকি বিপুল সংখ্যক মানুষ এটি ধরলে অপেক্ষাকৃত কম মৃত্যুর হারের একটি রোগও একটি বিশাল ক্ষতি নিয়ে আসতে পারে। গত রোববার পর্যন্ত প্রায় ৮৭ হাজার মানুষ করোনভাইরাসের শিকার এবং ৩ হাজার মৃত্যুর ঘটনা ঘটেছে। এই সপ্তাহে, প্রথমবারের মতো, চীনের বাইরে নতুন আক্রান্তের সংখ্যা দেশটির অভ্যন্তরের সংখ্যা ছাড়িয়ে গেছে।

কোন ভাইরাস বেশি সংক্রামক?
এখনও অবধি, নতুন করোনভাইরাসটি ফ্লুর বেশিরভাগ স্ট্রেনের চেয়ে বেশি সংক্রামক বলে মনে হচ্ছে এবং মোটামুটি মহামারী ফ্লু মওসুমে প্রদর্শিত স্ট্রেনের মতোই সংক্রামক। করোনাভাইরাসযুক্ত প্রতিটি ব্যক্তি গড়ে ২.২ জন অন্য ব্যক্তিকে সংক্রামিত করে বলে মনে হয়। তবে পরিসংখ্যানটি সত্য যে, মহামারীটি প্রথমে ভালভাবে পরিচালনা করা যায়নি এবং উহান এবং পার্শ্ববর্তী প্রদেশে সংক্রমণ আরও বেড়ে যায়। মহামারী নিয়ন্ত্রণে আসার সাথে সাথে প্রজনন সংখ্যা হ্রাস পাবে।

মৌসুমী ফ্লুর জন্য চিত্রটি প্রায় ১.৩ শতাংশ। ১৯১৮-এর ফ্লুর প্রজনন সংখ্যাটি নতুন করোনভাইরাস হিসাবে প্রায় একই পর্যায়ের বা সম্ভবত তার চেয়ে বেশি ছিল। তবে এটি আধুনিক চিকিৎসার সহজলভ্যতা ও ভ্যাকসিন আবিষ্কৃত হওয়ার আগের কথা।

করোনাভাইরাস দ্বারা সৃষ্ট ফ্লু এবং অসুস্থতা উভয় ক্ষেত্রেই লক্ষণগুলি বিকাশের আগে লোকেরা সংক্রমিত হয়ে থাকতে পারে, যার ফলে ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ কঠিন এমনকি অসম্ভব হয়ে পড়েছে। কেউ জানে না কতজন লোকের কেবল খুব হালকা লক্ষণ রয়েছে বা কে কারোনাভাইরাস দ্বারা সংক্রামিত নয়।

সংক্রমণের সবচেয়ে বেশি ঝুঁকিতে কে?
করোনভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা উভয়ই ৬৫ বছরের বেশি বয়সী বা দীর্ঘস্থায়ী অসুস্থতা বা একটি দুর্বল প্রতিরোধ ব্যবস্থা রয়েছে এমন লোকদের পক্ষে সবচেয়ে বিপজ্জনক। চীনে করোনাভাইরাস সংক্রামিত পুরুষদের মধ্যে মৃত্যুর হার, বিশেষত ৪০ বা তার বেশি বয়সীদের মধ্যে মহিলাদের চেয়ে বেশি হয়ে গেছে। এটি এমন একটি বিষয় যা ফ্লুতে দেখা যায় না। ব্যবধানের কারণটি জানা যায়নি, যদিও চীনা পুরুষরা বেশি ধূমপান করেন, প্রায়শই ফুসফুস ক্ষতিগ্রস্থ হয়।

অন্য একটি গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। ফ্লু শিশুদের জন্য আরও বিপজ্জনক বলে মনে হয়, বিশেষত খুব অল্প বয়সীদের জন্য যারা মারাত্মক অসুস্থ হয়ে পড়তে পারে। নতুন করোনাভাইরাস সংক্রামিত শিশুদের মধ্যে হালকা বা কোনও লক্ষণ থাকে না। ফ্লু গর্ভবতী মহিলাদের জন্য বিশেষভাবে বিপজ্জনক। তারা এটি থেকে গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারে। নতুন করোনাভাইরাস গর্ভবতী মহিলাদের জন্য মারাত্মক হুমকিস্বরূপ হয়ে উঠেছে কিনা তা জানা যায়নি।

কোন ভাইরাস আপনাকে অসুস্থ করে তোলে?
সিডি.সি জানিয়েছেন, গত ২২ ফেব্রুয়ারি পর্যন্ত চলতি মরসুমে যুক্তরাষ্ট্রে কমপক্ষে ৩ কোটি ২০ লাখ মানুষ ফ্লুতে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৩ লাখ ১০ হাজার হাসপাতালে ভর্তি হয় এবং ১৮ হাজার ফ্লুতে মারা গেছে। এই বছর শিশু এবং অল্প বয়স্কদের মধ্যে হাসপাতালে ভর্তির হার অস্বাভাবিকভাবে বেশি ছিল। ফ্লু ভ্যাকসিন না থাকলে আরও বেশি অসুস্থতা ও মৃত্যু হতে পারে। বেশিরভাগ লোক দু’সপ্তাহেরও কম সময়ে সুস্থ হয়ে ওঠে এবং কখনও কখনও মাত্র কয়েক দিনের মধ্যে।

বিপরীতে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৭০ জন লোক নতুন করোনভাইরাসতে আক্রান্ত হয়েছেন এবং সেখানে মৃত্যু হয়েছে একজনের। করোনভাইরাসটির কোনও চিকিৎসা বা ভ্যাকসিন নেই, সংক্রামিত ব্যক্তির জন্য সহায়ককেবল যত্ম। করোনাভাইরাস সংক্রমণের বেশিরভাগ ক্ষেত্রে গুরুতর হয় না, তবে কিছু লোক বেশ অসুস্থ হয়ে পড়ে। এ যাবৎ চীনে পরিচালিত রোগীদের সবচেয়ে বড় পর্যালোচনার তথ্য থেকে জানা যায়, যে করোনভাইরাস রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে, ৮০ শতাংশের মধ্যে হালকা সংক্রমণ ছিল, প্রায় ১৫ শতাংশ গুরুতর অসুস্থ ছিল এবং ৫ শতাংশই সঙ্কটাপূর্ণ।

প্রথম লক্ষণগুলি, জ্বর এবং কাশি ফ্লুর মতোই, তাই রোগগুলি ভাইরাস সনাক্তকরণের জন্য পরীক্ষা ছাড়াই আলাদা করে বলা শক্ত। নিউমোনিয়া করোনভাইরাস রোগীদের মধ্যেও সাধারণ, এমনকি তাদের ক্ষেত্রেও গুরুতর নয়।
বিশেষজ্ঞরা মনে করেন, এমন অনেক লোকও থাকতে পারে যার লক্ষণও নেই, বা এ জাতীয় হালকা লোকেরা কখনও চিকিৎসা করার জন্য মাথা ঘামান না। কারণ এই কেসগুলি গণনা করা হয়নি, তবে এখন হালকা বনাম গুরুতর ক্ষেত্রগুলির প্রকৃত অনুপাতটি জানা সম্ভব নয়। অ্যান্টিবডি পরীক্ষা, যা নির্ধারণ করতে পারে যে কেউ কখনও সংক্রামিত হয়েছে কিনা, শেষ পর্যন্ত এটি নির্ধারণ করতে সাহায্য করতে পারে যে, কত লোককে হালকা বা অ্যাসিপটোমেটিক করোনভাইরাস সংক্রমণ ছিল।

মানুষ কি করোনভাইরাস প্রতিরোধ ক্ষমতা নিতে পারে?
ভাইরাল সংক্রমণের পরে, লোকেরা সাধারণত তাদের রক্তে অ্যান্টিবডিগুলি বিকাশ করে যা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং আবার সংক্রমণ থেকে রক্ষা করবে। এটা ধরে নেয়া যুক্তিসঙ্গত যে, যাদের নতুন করোনভাইরাস রয়েছে তাদের পক্ষে এটি প্রতিরোধক হয়ে উঠবে। তবে সেই প্রতিরোধি ক্ষমতা কত দিন স্থায়ী হবে তা জানা যায়নি। সাধারণ ঠান্ডা সৃষ্টিকারী অন্যান্য করোনভাইরাসগুলির সাথে প্রতিরোধক্ষমতা হ্রাস পেতে পারে।

কোন চিকিৎসা পাওয়া যায়?
করোনভাইরাসটির জন্য অনুমোদিত অ্যান্টিভাইরাল ড্রাগ নেই, যদিও বেশ কয়েকটি পরীক্ষা করা হচ্ছে। চিকিৎসকরা যে কোনও ভাইরাল অসুস্থতার জন্য কেবলমাত্র সাধারণ প্রতিকারের পরামর্শ দিতে পারেন: বিশ্রাম, ব্যথা এবং জ্বর কমাতে ওষুধ এবং ডিহাইড্রেশন এড়ানোর জন্য তরল। নিউমোনিয়ায় আক্রান্ত করোনাভাইরাস রোগীদেরও অক্সিজেনের প্রয়োজন হতে পারে এবং শ্বাসকষ্ট আরও বেড়ে গেলে ভেন্টিলেটরের প্রয়োজন হয়। তবে ফ্লুর জন্য চারটি ওষুধ রয়েছে। লক্ষণগুলি শুরু হওয়ার এক বা দুই দিনের মধ্যে এগুলি নেয়া হলে ভালো কাজ দেয়।

এগুলো অলৌকিক নিরাময়ক নয় : এগুলো অসুস্থতার তীব্রতা হ্রাস করতে পারে এবং এক বা দু’এক দিনের মধ্যে এর তীব্রতা হ্রাস করতে পারে এবং গুরুতর জটিলতার ঝুঁকি কমাতে পারে। ফ্লু রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের জন্যও এই ওষুধটি সুপারিশ করা হয় যাতে তারা এই রোগ থেকে বাঁচার চেষ্টা করেন। করোনাভাইরাস অসুস্থতার মতো ফ্লুও নিউমোনিয়া এবং শ্বাসকষ্টের কারণ হতে পারে। যে কেউ শ্বাসকষ্টের শিকার হয় তার দ্রুত চিকিৎসার যত্ম নেয়া দরকার।

আমি কি টিকা পেতে পারি?
করোনাভাইরাসের জন্য একটি পরীক্ষামূলক ভ্যাকসিন কয়েক মাসের মধ্যেই মানুষের মধ্যে পরীক্ষার জন্য প্রস্তুত হতে পারে। তবে ব্যাপক ব্যবহারের জন্য পেতে কমপক্ষে এক বা দুই বছর সময় লাগবে। অন্যদিকে, ফ্লু ভ্যাকসিন ব্যাপকভাবে পাওয়া যায় এবং সাধারণত ৪০ শতাংশ থেকে ৬০ শতাংশ কার্যকর। যার অর্থ যাদের টিকা দেয়া হয়নি তাদের তুলনায় যাদের টিকা দেয়া হয়েছে, তাদের ইনফেকশনের পরিমাণ কমিয়ে দেবে। সিডি.সি. গত ২১ ফেব্রæয়ারি জানিয়েছে, ভ্যাকসিন মৌসুম এখনও চলছে। যাদের এই টিকা দেওয়া হয়নি তাদের এখনও নেয়া উচিত।

বিশেষজ্ঞরা স্বাভাবিক কারণে সব মানুষকে ফ্লু ভ্যাকসিন নেয়ার আহ্বান জানিয়ে আসছেন। তবে এখন আর একটি আছে : যুক্তরাষ্ট্রে কোনও করোনভাইরাস প্রাদুর্ভাব দেখা দিলে, হাসপাতালগুলির বিছানা, সরঞ্জাম এবং কর্মী লাগবে।

আবহাওয়া উষ্ণ হলে করোনভাইরাস কি চলে যাবে?
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার বলে এসেছেন যে, করোনাভাইরাস আবহাওয়া উষ্ণ হওয়ার সাথে সাথেই পিছু হটবে, ঠিক যেমন ইনফ্লুয়েঞ্জা। যেহেতু এটি একটি নতুন ভাইরাস, আবহাওয়া কীভাবে এটি প্রভাবিত করতে পারে সে সম্পর্কে কোনও তথ্য নেই।

এমনকি বসন্তে ভাইরাসটি হ্রাস পেতে থাকলেও শরৎকালে আবহাওয়া শীতল হওয়ার সাথে সাথে এটি পুনরায় প্রত্যাবর্তন করতে পারে। এটি প্রায়শই মারাত্মক ফ্লু মরসুমে দেখা যায়। ছোঁয়াচে হবার কারণে নিয়ন্ত্রণের সম্ভাবনা কমে আসছে। কারণ ভাইরাস ছোঁয়াচে হওয়ায় লক্ষণ দেখা দেয়ার আগেই এটি বিশ্বজুড়ে ছড়িয়ে যেতে পারে, এমন সম্ভাবনা রয়েছে।

শুক্রবার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটন স্টেটে বিদেশ সফরের কোনও সংযোগ ছাড়াই যেসব সংক্রমণ ঘটেছে, এটি একটি সতর্কতা হতে পারে যে, নতুন করোনভাইরাসটি ইতিমধ্যে ছড়াতে শুরু করেছে। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sara Ahmed ৩ মার্চ, ২০২০, ১০:৫৯ এএম says : 0
America said that our Americans are Earth flu.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন