শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলের নির্বাচন : বুথফেরত জরিপে নেতানিয়াহু এগিয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১:২২ পিএম

বুথফেরত জরিপের ফলে সামান্য এগিয়ে থাকা বেনিয়ামিন নেতানিয়াহু ইসরাইলে বিজয় দাবি করেছেন। জাতীয় নির্বাচনে প্রধান প্রতিদ্ব›দ্বী বেনি গান্টজের চেয়ে অল্প ভোটে এগিয়ে আছেন তিনি। এরই মধ্যে প্রায় এক চতুর্থাংশ ভোট গণনা করা হয়েছে। এরপর সেন্ট্রাল ইলেকশন কমিটি জানিয়েছে নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টি শতকরা ২৮.৭৩ ভাগ ভোট পেয়েছে। অন্যদিকে বেনি গান্টজের মধ্যপন্থি বøু অ্যান্ড হোয়াইট জোট পেয়েছে শতকরা ২৩.২৬ ভাগ ভোট। তবে বুথফেরত জরিপ বলছে, বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি ও তার ডানপন্থি মিত্ররা পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা থেকে পিছিয়ে থাকবে। আরব পার্টির বøক বলে পরিচিত দ্য জয়েন্ট লিস্ট নির্বাচনে তৃতীয় অবস্থানে রয়েছে। তারা পেয়েছে গণনা করা ভোটের শতকরা ১২.৩৬ ভাগ। অনলাইন বিবিসি।
তিনটি পূর্বাভাসে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি ৩৬ থেকে ৩৭টি আসন এবং গ্যানৎজের মধ্যপন্থী বøু-অ্যান্ড হোয়াইট জোট ৩২ থেকে ৩৪টি আসন পেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।
এতে আরো বলা হয়, এক বছরের কম সময়ের মধ্যে তৃতীয় দফা জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলো সোমবার। এর আগে অনুষ্ঠিত দু’দফা নির্বাচনে প্রধান দুই দল পার্লামেন্টের ১২০ আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে নি। ফলে তাদেরকে জোট গঠনের দিকে অগ্রসর হতে হয়। তাতে ব্যর্থ হয় দলগুলো। ফলে তৃতীয় দফায় নির্বাচন গড়ায়।
এ ক্ষেত্রে আরেকটি বিষয় মনে রাখতে হবে, গত এপ্রিল মাসে ৬০ আসন পেয়েও সরকার গঠন করতে পারেননি নেতানিয়াহু। এতে এক বছর ধরে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা চলছে। তবে এবারে বুথফেরত সমীক্ষায় এগিয়ে থেকেই নিজের বিজয় দাবি করছেন তিনি।
বুথফেরত সমীক্ষার ফল জানার পর টুইটারে নেতানিয়াহু লেখেন, ইসরায়েলের জন্য এটি দারুণ বিজয়। ওই টুইটে নিজের ছবিও দিয়েছেন। পরে তিনি আবার ইসরায়েল জনগণকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন।
লিকুদ পার্টির বিবৃতিতে বলা হয়, ডানপন্থী নেতৃত্বের সঙ্গে কথা বলেছেন নেতানিয়াহু। তিনি শিগগিরই ইসরায়েলের শক্তিশালী জাতীয় সরকার গঠনে সম্মত হয়েছেন।
লিকুদ পার্টি বিজয় উদ্যাপন শুরু করলেও পরাজয় স্বীকার করেননি গ্যানৎজ। তবে তিনি বলেন, বুথফেরত জরিপ আশাব্যঞ্জক নয়। তাঁর মতে, ইসরায়েলের জন্য প্রয়োজন একতা ও সমঝোতা।
বেনিয়ামিন নেতানিয়াহুর বয়স ৭০ বছর। তিনি ইসরাইলের সবচেয়ে দীর্ঘদিন ক্ষমতায় থাকা নেতা। এবার তিনি রেকর্ড পঞ্চম মেয়াদের জন্য লড়াই করছেন। তিনি ১৯৯৬ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। আবার ২০০৯ সাল থেকে ক্ষমতায়। তবে তার বিরুদ্ধে রয়েছে দুর্নীতির গুরুতর অভিযোগ। এ অভিযোগে তাকে দু’সপ্তাহ পরে আদালতে হাজির হতে হবে। তার আগে অনুষ্ঠিত হলো নির্বাচন। তবে বেনিয়ামিন নেতানিয়াহু কোনো অন্যায় করেন নি বলে দাবি করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন