ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে মুসলিমদের প্রতি সহিংসতা বন্ধে ইরানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৮:৪৮ পিএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ভারতে মুসলিমদের বিরুদ্ধে সৃষ্ট সহিংসতার ঘটনায় তীব্র নিন্দা জানায় ইরান। তিনি বলেন, ভারত ইরানের দীর্ঘ দিনের বন্ধু।তাই নাগরিকদের নিরাপত্তা ও স্বাভাবিক জীবন নিশ্চিত করতে ভারতকে আহ্বান করছি। - ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস
সোমবার এক টুইট বার্তায় তিনি বলেন, ভারত যেনো শিগগিরি প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থার মধ্য দিয়ে এই হিংসাত্বক পরিস্থিতি নিয়ন্ত্রণ করে শান্তিপূর্ণ পরিস্থিতি ফিরিয়ে আনে। ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে ইরান এমন মন্তব্য করায়, পরদিনই ভারতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আলি চেগেনিকে তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।
দিল্লির এ সহিংসতায় এখন পর্যন্ত ৪৭ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় সাড়ে ৩০০ জন। সহিংসতায় ক্ষতিগ্রস্ত মুসলিমরা বলেছেন, পুলিশের সামনেই উগ্র হিন্দুত্ববাদী বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবকের সদস্যরা হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। পুলিশও বেশ কিছু জায়গায় মুসলিমদের বাড়িঘরে ভাঙচুর করেছে বলে অভিযোগ উঠেছে।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, আহত এক মুসলিমকে পিটিয়ে ভারতের জাতীয় সঙীত গাইতে বাধ্য করছেন পুলিশের সদস্যরা। দিল্লির এই সহিংসতায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখন পর্যন্ত কোনও বিবৃতি দেননি।
সোমবার দেশটির সংসদের উভয়কক্ষ দিল্লির এই সহিংসতা নিয়ে উত্তপ্ত হয়ে উঠে। বিরোধী দলীয় নেতারা দিল্লি সহিংসতা নিয়ন্ত্রণে ব্যর্থতার দায়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর পদত্যাগ দাবি করেন। এমনকি সংসদের নিম্নকক্ষে বিরোধী দলীয় এমপিদের সঙ্গে বিজেপির এমপিদের হাতাহাতির ঘটনাও ঘটে। পরিস্থিতি সামলাতে সংসদের অধিবেশন মূলতবি ঘোষণা করেন স্পিকার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md. Nurul Amin Chowdhury ৩ মার্চ, ২০২০, ১০:১৮ পিএম says : 0
দিল্লীতে অনুষ্ঠিত ”মানবতার প্রতি দুশমনীকে” আভ্যন্তরীণ বিষয় বলাও আরো জগন্য অপরাধ। এটা ‘করোনাভাইরাস অপেক্ষাও সংবেদনশীল।
Total Reply(0)
Momin ২২ জুলাই, ২০২০, ১২:০০ এএম says : 0
Bortoman bharat sarkarer moto soytan, Muslim biddesi, eblish kom a6e prithibite .
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন