শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রোনালদোহীন ক্লাসিকো বলেই ম্লান মেসি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বার্নাব্যুর ভিআইপি বক্সে বসে খেলা দেখছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্যামেরা বারবার ধরছিল তাকে। অত দ‚র থেকে লিওনেল মেসির চোখ রোনালদোর দিকে পড়ার কথা নয়। তবে আরেকটি এল ক্লাসিকো খেলতে নেমে বার্সেলোনার আজেন্টাইন মহাতারকার রোনালদোর কথা মনে না পড়ে পারেই না। দুজন যেমন স্প্যানিশ ফুটবলকে প্রতিদ্ব›িদ্বতার আলোয় উজ্জ্বল করেছেন, তেমনি ক্লাসিকোকেও তো দিয়েছেন ধ্রæপদী মাত্রা। মেসি হয়তো রোনালদোর দিকে তাকিয়ে মনে মনে অহিংস হাসি হেসেছেন, ‘তুমি (রোনালদো) ইতালিতে চলে গেলে আমি আর কী খেলবো! খেলার সেই মজাটাই যে পাই না।’

এটা হয়তো নিতান্তই সরলীকরণ হয়ে যায়। কিন্তু পরিসংখ্যান বলে রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পর এল ক্লাসিকোয় বিবর্ণ হয়ে পড়েছেন মেসি। ২০১৮ সালের গ্রীষ্মে রোনালদো ইতালির চ্যাম্পিয়ন দলটিতে যোগ দেওয়ার পর বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ যতগুলো ম্যাচ খেলেছে, তার একটিতেও বড় অবদান নেই মেসির। না কোনও গোল করেছেন, না করেছেন কোনও গোলে সহায়তা। তার অতি সা¤প্রতিক খরাটা গেল রবিবারের ক্লাসিকোতে। রোনালদো থাকাকালীন যে মেসি রিয়ালের বিপক্ষে ৩৩ ম্যাচ খেলে ২১ গোল করেছেন, সেই মেসি ক্লাসিকোতে সর্বশেষ ৪২৫ মিনিটে গোলশ‚ন্য। রীতিমতো অকল্পনীয় ব্যাপার।

সত্যিকার অর্থে মেসি রোনালদোর রিয়ালের বিপক্ষে সর্বশেষ প্রায় সবগুলো ক্লাসিকোতেই গোল করেছেন। ২০১৬-১৭ লা লিগা ক্লাসিকোতে মেসির জোড়া গোলে ৩-২ ব্যবধানে জিতেছিল বার্সেলোনা। ৯২ মিনিটে জয়স‚চক গোল করেছিলেন মেসি। ২০১৭ স্প্যানিশ সুপারকাপের প্রথম লেগে মেসি প্রথম গোল করেছিলেন ন্যু ক্যাম্পে, যদিও সে ম্যাচ রিয়াল জিতে নেয় ৩-১ গোলে। মজার ব্যাপার হলো, নিষেধাজ্ঞার কারণে দ্বিতীয় লেগে খেলেননি রোনালদো, মেসিও গোল পাননি। ২০১৭-১৮ লিগে বার্নাব্যুতে বার্সেলোনার ৩-০ জয় এবং ন্যু ক্যাম্পে ২-২ ড্র ম্যাচে গোল পেয়েছেন মেসি।

গত মৌসুমে আর্জেন্টাইন তারকা চোটে পড়ে খেলতে পারেননি রোনালদো-পরবর্তী প্রথম ক্লাসিকোতে। সেটিতে অবশ্য তাকে ছাড়াই রিয়ালকে ৫-১ গোলে বিধ্বস্ত করে বার্সেলোনা। এরপর কোপা দেল রে সেমিফাইনালের দুই লেগেই গোল করতে পারেননি মেসি: ন্যু ক্যাম্পে ১-১ ড্রয়ের পর বার্নাব্যুতে ৩-০ গোলে জেতে বার্সা। বার্নাব্যুতে পরের লিগ ম্যাচেও গোল পাননি মেসি। যদিও বার্সেলোনা সে ম্যাচ জিতে নেয় ইভান রাকিতিচের দেওয়া একমাত্র গোলে।

এ মৌসুমের লা লিগার দুই ম্যাচেই রিয়াল গোলকিপার থিবো কোর্তোয়াকে পরাস্ত করতে পারলেন না মেসি। তাহলে এ মৌসুমের ক্লাসিকোয় আর গোল পাবেন না মেসি? এবার চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনা-রিয়ালের মুখোমুখি হওয়ার ক্ষীণ একটা সম্ভাবনা আছে। মেসি তার চিরপ্রতিদ্ব›দ্বীদের বিপক্ষে গোল করার আরেকটি সুযোগ পেলেও পেতে পারেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন