শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মাশরাফির ম্যাচে হোয়াইটওয়াশের হাতছানি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১২:০২ এএম

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডের দু’টি জিতে ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। এবার সফরকারীদের হোয়াইটওয়াশ করার লক্ষ্য টাইগারদের। লক্ষ্যপূরণে আজ মাঠে নামছে স্বাগতিকরা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বেলা ২টায় শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে শেষ ওয়ানডে। যে ম্যাচে শেষবারের মতো অধিনায়কত্ব করবেন মাশরাফি বিন মর্তুজা। গতকাল সিলেটে আয়োজিত ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি এমন ঘোষণাই দেন। মাশরাফি বলেন, ‘কালকের (আজকের) ম্যাচটিই অধিনায়ক হিসেবে আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ।’ বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক ম্যাচ নিয়ে সাংবাদিকদের কিছু না বললেও সংবাদ সম্মেলনের শেষে তার সতীর্থরা বলেছেন, অধিনায়ক মাশরাফিকে জয় উপহার দিতে চান তারা। কারণ এ ম্যাচ জিতলে অধিনায়ক হিসেবে ৫০তম জয়ের দেখা পাবেন মাশরাফি। তাই তামিম ইকবালরা শেষ ওয়ানডে’তে জিম্বাবুয়েকে হারাতে বদ্ধপরিকর। তারা অধিনায়কের বিদায়কে স্মরণীয় করে রাখার পাশাপাশি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে চান।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান দেশসেরা ওপেনার তামিম ইকবাল বলেন,‘আমরা অবশ্যই জয় পেতে মাঠে নামবো। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে আমাদের অধিনায়কের বিদায়কে রাঙিয়ে তুলবো। আমাদের লক্ষ্য জিম্বাবুয়েকে হারিয়ে অধিনায়ক হিসেবে মাশরাফি ভাইয়ের শেষ ম্যাচের জয় তাকেই উপহার দেয়া। জিম্বাবুয়েকে যে হোয়াইটওয়াশ করার যোগ্যতা আমাদের রয়েছে তার প্রমাণ পেয়েছেন ক্রিকেটপ্রেমীরা। আমরা ইতোমধ্যে দু’ম্যাচ জিতে ২-০ ব্যবধানে সিরিজে এগিয়ে আছি।’ মাশরাফিকে নিয়ে তিনি বলেন,‘খুব অল্প সময়ে মাশরাফি ভাইকে নিয়ে কথা বলা কঠিন। বাংলাদেশ ক্রিকেটের জন্য উনি যা করেছেন তা কোনো ক্রিকেটার, ক্রিকেট বোর্ড, বাংলাদেশের ক্রিকেটের সমর্থক কারো কোনোদিন ভোলা উচিত নয়। ২০১৫ সালে আমরা একটি জায়গায় ছিলাম, ২০১৯ সালে একটা অবস্থায় এসেছি। উনার হাত ধরেই। ওয়ানডেতে বিশেষ করে গোটা ক্রিকেটবিশ্ব আমাদের এখন যেভাবে মূল্যায়ন করে, এটা মাশরাফি ভাইয়ের জন্যই সম্ভব হয়েছে। আমার জন্য, আমাদের জন্য তিনি যা করেছেন, তা কখনোই ভোলার নয়। অধিনায়ক হিসেবে না পেলেও খেলোয়াড় হিসেবে আশাকরি আরো অনেক দিন তাকে পাব আমরা।’

বাংলাদেশ-জিম্বাবুয়ে শেষ ওয়ানডেতে স্বাগতিক স্কোয়াডে বড় ধরণের পরিবর্তনের আভাস পাওয়া গেছে। আজকের ম্যাচে থাকছেন না তরুণ ব্যাটসম্যান নাজমুল হাসান শান্ত। গত ম্যাচে তিনি ইনজুরিতে পড়ায় দল থেকে ছিটকে গেছেন। অন্যদিকে পেসার শফিউল ইসলামকেও দেখা যাবেনা এ ম্যাচে। শফিউলের বাবা অসুস্থ বিধায় তিনি ঢাকায় ফিরে গেছেন। শান্তর জায়গায় সৌম্য সরকার ও শফিউলের বদলি হিসেবে কার্টার মাস্টার মুস্তাফিজুর রহমানকে খেলানো হতে পারে। বোলার আল-আমিন দলে সুযোগ পাবেন না এটা প্রায় নিশ্চিত। কারণ আগের ম্যাচে তিনি নির্বাচকদের নজরকাড়তে পারেননি। তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের মধ্য থেকে যে কেউ বাদ পড়তে পারেন। এদিকে অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন ফিরে আসায় ধারণা করা হচ্ছে হয়তো তৃতীয় ওয়ানডেতে বাদ পড়ছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। লিটন দাস ব্যাটিং এবং কিপিংয়ে বেশ ভালো করছেন বিধায় মুশফিককে প্রয়োজন পড়বে না। এমন গুঞ্জন ছিল দ্বিতীয় ওয়ানডের দিন থেকেই। কারণ ওইদিন ম্যাচের দিন ইনিংস বিরতিতে অনানুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছিলেন, ‘সিরিজ নিশ্চিত হয়ে গেলে তৃতীয় ম্যাচের একাদশে রাখা হবে না মুশফিককে।’ যদি নান্নুর কথা সত্য হয় তাহলে আজ সিরিজের শেষ ম্যাচটি খেলা হবে না দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিমের। এমন গুঞ্জনের মাঝেও কাল দুপুরে সিলেটে মুশফিককে দেখা গেল একা একা অনুশীলন করতে। মুশফিক যখন মাঠে প্রবেশ করেন তখন তার আশপাশে কোচিং স্টাফ বা টিম বয়দের কেউই ছিলেন না। তিনি একা একাই ক্লাব হাউজের পাশ দিয়ে রানিং করেন প্রায় ১২ মিনিট ধরে। রানিং সেশনের পরে কিছুক্ষণ ডাগআউটে বসে থেকে চলে যান প্যাভিলিয়নের ভেতরে। সেখানে কিছু সময় বিশ্রাম নিয়ে ১২.৪৫ মিনিট থেকে শুরু করেন ব্যাটিং অনুশীলন। চলে বেশ কিছুক্ষণ।

অনুশীলনে মুশফিক সিরিয়াস। যা সচরাচর সবসময়ই দেখা যায়। কিন্তু বাতাসে যখন ঘুরছে, তৃতীয় ওয়ানডের একাদশে রাখা হবে না তাকে- তখনই দলের বাকি সদস্যদের টিম হোটেলে রেখে একাই অনুশীলনে এলেন তিনি। তার এমন কান্ড দেখে উপস্থিত সংবাদকর্মীদের ধারণা জন্মালো- বরাবরের মতই জেদি মুশফিক এবারো একাদশ থেকে বাদ পড়ার গুঞ্জনে ভেতরে জমে থাকা ক্ষোভ উগরে দিলেন সবার আগে অনুশীলনে এসে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন