বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইংল্যান্ড চ্যালেঞ্জে প্রস্তুত নতুন পাকিস্তান

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নতুন কোচ মিকি আর্থারের সঙ্গে নতুন প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক। নতুন স্বপ্ন নিয়ে ইংল্যান্ডের মাটিতে পা রেখেছে পাকিস্তান দল। ১৪ জুলাই লর্ডসে প্রথম টেস্ট শুরুর আগে প্রথম তিনদিনের প্রস্তুতি ম্যাচটি দারুণভাবে নিজেদের ঝালিয়ে নিয়েছেন মিসবাহ-উল-হকরা। অভিজ্ঞ মার্কাস ট্রেসকোথিক এক প্রান্ত আগলে না রাখলে হয়তো সমারসেটের বিরুদ্ধে ম্যাচটি জিতেও যেতে পারতো পাকিস্তান। পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ৪৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় ও শেষ দিনে ৭৩ ওভার ব্যাট করে ২৫৮ রান তুলতে সক্ষম হয় সমারসেট। তাতেই ম্যাচটি ড্র হয়ে যায়। এতে বড় ভূমিকা রাখেন ৪০ বছরের ট্রেসকোথিক। সাবেক ইংলিশ ব্যাটসম্যান খেলা ছেড়েছেন অনেক আগেই। কিন্তু এখনো প্রথম শ্রেণির ক্রিকেট খেলে যাচ্ছেন সমারসেটের হয়ে। এদিন তিনি ক্যারিয়ারে ৬২তম সেঞ্চুরি তুলে নিয়েছেন। খেলেছেন ১১১ বলে ১৯ চার ও এক ছক্কায় ১০৬ রানের ইনিংস।
আগের ইনিংসে ১০ রানে ২ উইকেট পাওয়া ইয়াসির শাহ দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট পেয়েছেন ১০৭ রানে। রাহাত আলী ২ উইকেট নিয়েছেন ৩০ রানে। ১টি করে উইকেট পেয়েছেন মোহাম্মদ আমির ও সোহাইল খান। নিজেদের দ্বিতীয় ইনিংসে ওয়ানডে অধিনায়ক আজহার আলীর অপরাজিত ১০১ রানের সুবাদে পাকিস্তান ৫৯.৪ ওভারে ৪ উইকেটে ২৩৬ রান তুলে ইনিংস ঘোষণা করে। ১৬৮ বলে খেলা আজহারের ইনিংসে ছিল ১২টি চার ও দুটি ছক্কা। লাগাতর দ্বিতীয় ফিফটির দেখা পেয়েছেন আসাদ শফিক। ৯০ বলে নয় চারের সাহায্যে তিনি অপরাজিত থাকেন ৬৯ রানে। এরআগে প্রথম ইনিংসে ইউনিস খানের সেঞ্চুরির (১০৪) কল্যাণে পাকিস্তান তুলেছিল ৮ উইকেটে ৩৫৯ রান। ফিফটি করেছিলেন আসাদ শফিক (৮০)। শান মাসুদের ব্যাট থেকে এসেছিল ৬২ রান।
এদিকে ইংলিশ কন্ডিশনে রীতিমতো বিধ্বস্ত হয়ে রিক্ত হাতে ফিরতে হয়েছে শ্রীলঙ্কাকে। অবশ্য এই মূহূর্তে একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে লঙ্কান ক্রিকেট। পাকিস্তানকে সেরকম সমস্যায় পড়তে হবে না। টেস্ট ক্রিকেটে সবচেয়ে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান এখন এই দলে। মিসবাহ ও ইউনিস। টেস্টে তাদের সক্ষমতা ইংল্যান্ডের ভালোই জানা। আজহার আলী, আসাদ শফিক, সরফরাজ আহমেদের মতো তরুণ উঠে এসেছে। নির্বাসন কাটিয়ে মোহাম্মদ আমির ফিরে আসায় আরো ক্ষুরধার হয়েছে পাকিস্তানের বোলিং। ইয়াসির শাহ নিশ্চয় ঘূর্ণি যাদু দেখানোর অপেক্ষায় রয়েছেন! যেমনটি তিনি করেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে আরব আমিরাতে হোম সিরিজে। তাই বলা যায়, ইংলিশরা যত সহজে লঙ্কানদের পর্যদস্তু করেছে পাকিস্তানের বেলায় তার উল্টোও হতে পারে!
এদিকে, প্রথম টেস্টের জন্য স্কোয়াড ঘোষণা করেছে স্বাগতিক ইংলিশরা। সেখানে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন পেসার রোল্যান্ড জোনস। ইনজুরির কারণে খেলতে পারছেন না বেন স্টোকস ও পেসার জেমস অ্যান্ডরসন। চলতি মৌসুমে কাউন্টি চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফর্ম করেছেন রোল্যান্ড জোনস। ২৯.০৬ গড়ে ৩০ উইকেট নিয়েছেন তিনি। এর আগের বছর ২৭.০৪ গড়ে নিয়েছিলেন ৪৮ উইকেট। ভালো খেলার ফল পেয়েছেন তিনি। দলের অন্যতম সেরা বোলার অ্যান্ডারসনের পরিবর্তে সেরা একাদশে দেখা যেতে পারে অভিষেকের অপেক্ষায় থাকা রোল্যান্ড জোনসকে। গত বছরের অ্যাশেজ সিরিজে বাদ পড়া গ্যারি ব্যালান্স দলে ফিরেছেন। অ্যালিস্টার কুকের নেতৃত্বাধীন দলটির উইকেটরক্ষক হিসেবে রয়েছেন জনি বেয়ারস্টো।
ইংল্যান্ডের স্কোয়াড : অ্যালিস্টার কুক (অধিনায়ক), স্টুয়ার্ট ব্রড, জ্যাক বল,জেমস ভিন্স, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), মঈন আলি, স্টিভেন ফিন, রোল্যান্ড-জোনস, অ্যালেক্স হেলস, জো রুট, গ্যারি ব্যালান্স ও ক্রিস ওকস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন