শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মিডিয়াকর্মীদের ভালো হয় এমন আইন করবে সরকার

টিএসসিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

গণমাধ্যম ও সম্প্রচার নীতিমালা আইনে যা গণমাধ্যমকর্মীদের জন্য ভালো হয় তা নিখুঁতভাবে করা হবে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। গতকাল শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। দ্বিতীয় সম্প্রচার সম্মেলন ‘নীতি সংলাপ: শিল্প সুরক্ষা’ শীর্ষক অধিবেশনটি আয়োজন করে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি)।

আ হ ম মোস্তফা কামাল বলেন, আর্থিক ও সামাজিক খাত, সংস্কৃতি ও বিভিন্ন প্রতিষ্ঠানের হাত ধরে এগিয়ে যায় একটি দেশ। বাংলাদেশের ইলেকট্রনিক এবং প্রিন্ট মিড়িয়া সামাজিক অগ্রযাত্রায় অসাধারণ ভূমিকা রাখছে। এদেশের সব ভালো কাজের সঙ্গে গণমাধ্যম সম্পৃক্ত। আমাদের অর্জনগুলো তারা এদেশের মানুষকে জানানোর পাশাপাশি বিদেশেও তারা অবস্থান জানান দিচ্ছে। গণমাধ্যমকর্মীদের আশ্বস্ত করে অর্থমন্ত্রী বলেন, আপনাদের সব কাজের সঙ্গে আমি আছি। প্রধানমন্ত্রী আছেন। গণমাধ্যমকর্মীদের জন্য যা ভালো হয় সব আইন আমরা নিখুঁতভাবে প্রণয়ন করব। কিছুটা সময় লাগছে কিন্তু ধরে নেন এই আইন আমরা করতে পারব। প্রধানমন্ত্রী অত্যন্ত সোচ্চার এ ব্যাপারে। তিনি চান এ শিল্পকে রক্ষা করতে হলে শুধু পারমিশন দিলে হবে না। ধারণ করতে হবে।

স¤প্রচার আইন ও গণমাধ্যমকর্মী আইনের মাধ্যমে দেশের স¤প্রচারমাধ্যমের কর্মীরা চাকরিগত সুরক্ষার আওতায় আসবেন এবং স¤প্রচার মাধ্যমের সুরক্ষার জন্যও সরকারের নতুন পদক্ষেপগুলো সুফল বয়ে আনছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। অনুষ্ঠানের সূচনাপর্বে প্রধান অতিথির বক্তৃতায় হাছান মাহমুদ বলেন, আমরা চেষ্টা করব খুব শিগগির গণমাধ্যমকর্মী আইন মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য। আগামী সংসদ অধিবেশনে সেটি নিয়ে যাওয়ার চেষ্টা করব। গণমাধ্যমকর্মী আইন যখন চূড়ান্ত হবে, তখন গণমাধ্যমকর্মীদের চাকরির আইনগতভাবে সুরক্ষা দেওয়া সম্ভব হবে।

তথ্যমন্ত্রী বলেন, সম্প্রচার আইন দেড় বছর আগে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। স¤প্রতি আইন মন্ত্রণালয় এটির ভেটিংয়ের কাজ শুরু করেছে। আমরা আশা করছি, দ্রুত ভেটিং হয়ে আমাদের কাছে পৌঁছে যাবে। আপনারা জানেন, সম্প্রচার নীতিমালা রয়েছে, এটি আইনে পরিণত হবে। গণমাধ্যমের মালিকপক্ষের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, গণমাধ্যমকর্মীদের চাকরির সুরক্ষার ক্ষেত্রে গণমাধ্যমের মালিকপক্ষকে অনেক বেশি তৎপর হতে হবে। ১০ বছর ধরে চাকরি করছে, হঠাৎ সে জানল তার চাকরি নেই। এটি গণতন্ত্রের পরিপন্থী, মৌলিক অধিকারের পরিপন্থী। এটি কোনোভাবে কাম্য নয়। আশা করি, আইন দুটো পাস হলে এমনটি করা সম্ভব হবে না। আমি আশা করব, এই ধরনের ঘটনা যেন না হয়।
তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান বলেন, গণমাধ্যমের ২০ হাজার কোটি টাকার ইন্ডাস্ট্রিকে রক্ষা করতে হবে। স¤প্রসার আইন, ক্যাবল অপারেটর আইন, ক্যাবল অপারেটরদের ডিজিটালাইজড করতে হবে। গণমাধ্যম কর্মী আইনসহ অনেক পদক্ষেপ তো আমরা গ্রহণ করছি। আপনাদের প্রত্যাশা পূরণে আমি জীবন দিয়ে কাজ করতে চাই। আমি আপনাদের সেবক, খাদেম। আপনাদের জন্য যদি আমি কিছু করতে পারি, তাহলে আমি নিজেকে ধন্য মনে করব।

নিউজটোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম বলেন, সামজিক যোগাযোগ মাধ্যম এবং মিথ্যাচারভিত্তিক ইউটিউবের প্রোপাগান্ডা চ্যালেঞ্জ তৈরি করছে। যে যার মতো করে অনলাইন টেলিভিশন খুলে বসে আছে। এগুলো বন্ধ করতে হবে। বন্ধের জন্য এই স¤প্রচার কেন্দ্রের দৃষ্টিভঙ্গি ছিল। আমি মনে করি ঐক্যবদ্ধ অবস্থানে থাকলে সংকটগুলো দ্রুত সমাধান হবে।
ব্রডকাস্ট জার্নালিষ্ট সেন্টারের ট্রাস্টি সৈয়দ ইসতিয়াক রেজার সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন তথ্য নিউজটোয়েন্টিফোরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নঈম নিজাম, একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু ও আরটিভির সিইও সৈয়দ আশিক রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন