শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রত্নতত্ত্ব সম্পদ ও মসজিদ রক্ষার দাবি

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বাড়িউড়া এলাকায় ১৬শ’ শতাব্দীতে নির্মিত বাংলাদেশ প্রত্নতত্ত¡ অধিদফতরের অধীনে সংরক্ষিত নিদর্শন ‘হাতিরপুল’ ও প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে থাকা দুটি কবরস্থান ও একটি মসজিদ রক্ষা করে ঢাকা-সিলেট মহাসড়ক প্রশস্তকরণের দাবি জানিয়েছে এলাকাবাসী। এই দাবিতে তারা ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের কাছে লিখিত আবেদন জানিয়েছেন। এলাকাবাসীর পক্ষে বাড়িউড়া গ্রামের জসীম উদ্দিন লিখিত আবেদনে উল্লেখ করেন, বাড়িউড়া বাজারের পূর্ব প্রান্তে ঢাকা-সিলেট মহাসড়ক ঘেঁষা উত্তর পাশে ঐতিহাসিক হাতিরপুলটির অবস্থান। ১৬৫০ সালে মুঘল আমলে সরাইলের দেওয়ান শাহবাজ আলী সরাইল থেকে শাহবাজপুর হয়ে হরষপুরে যাতায়তে হাতির বিশ্রামের জন্য একটি ছাউনি নির্মাণ করেন। যা পরে ‘হাতিরপুল’ নামে পরিচিত হয়ে উঠে। ইট ও চুন সুরকি ব্যবহার করে তৈরি করা এই সেতুটির সঙ্গে জড়িয়ে আছে সরাইলের ঐতিহ্য, যা এখন প্রত্নতত্ত¡ সম্পদ।
উপজেলার ইসলামাবাদ থেকে বারিউড়া হয়ে শাহবাজপুর গ্রাম পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়কের উত্তর পাশে প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে তিনশো বছরের পুরনো দুটি কবরস্থান। এছাড়া প্রায় চল্লিশ বছর আগে নির্মিত বারিউড়া বাজার জামে মসজিদটিও মহাসড়কের উত্তর পাশে অবস্থিত। এই মসজিদে বাজারের ক্রেতা, ব্যবসায়ীসহ সাধারণ মানুষ নামাজ আদায় করেন।
এলাকার মানুষ চায় মহাসড়কটি দক্ষিণ দিকে প্রশস্ত করা হোক। কেননা, সরাইলের কুট্টাপড়া মোড় থেকে শাহবাজপুর পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়কের দক্ষিণ পাশে সড়ক ও জনপথ বিভাগের নিজস্ব পর্যাপ্ত জায়গা রয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শামীম আল মামুন বলেন, সার্ভে চ‚ড়ান্ত কোন সিদ্ধান্ত নয়, সম্ভাব্যতা যাচাইয়ের জন্য প্রাথমিকভাবে এটি করা হয়। এলাকাবাসীর দাবির বিষয়টি সম্পর্কে ইতোমধ্যে সড়ক ও জনপথ বিভাগ ওয়াকিবহাল। এসব বিবেচনা করেই মহাসড়ক প্রশস্তকরণ কাজের প্রকল্প চ‚ড়ান্ত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন