বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ককে ইদলিব প্রদেশ ভাগ করার সুযোগ দেবে না দামেস্ক : সিরিয়ার রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ৫:৩৮ পিএম

জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার আল-জাফরি বলেছেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশকে কোনও মতেই তুরস্ককে ভাগ করার সুযোগ দেবে না দামেস্ক সরকার।
তিনি বলেন, “আমি নিশ্চিত করে বলতে পারি যে, আলেক্সান্দ্রোয় যা ঘটেছে ইদলিবে তার পুনরাবৃত্তি ঘটানোর জন্য সিরিয়ার নেতারা এবং জনগণ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান বা অন্য কাউকে সুযোগ দেবে না।
আরবি ভাষার সংবাদমাধ্যম আল-নাশরাহকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাশার আল-জাফরি এসব কথা বলেন।
১৯৩৯ সালে তুরস্ক ঐতিহাসিকভাবে সিরিয়ার ভূখন্ড আলেক্সান্দ্রোকে নিজের ভূখন্ডের সঙ্গে যুক্ত করে যার নাম দেয়া হয় হাতেই প্রদেশ। হাতেই প্রদেশটি সিরিয়ার লাতাকিয়া শহরের উত্তর অবস্থিত।
বাশার জাফারি বলেন, সিরিয়া থেকে সন্ত্রাসবাদের মূলোৎপাটন এবং সিরিয়ার পুরো ভূখন্ড উপর সার্বভৌমত্ব প্রতিষ্ঠাকে আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি। যদি এরদোয়ান জ্ঞানী ব্যক্তিদের কথা শুনে থাকেন তাহলে তার সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের অবসান ঘটাতে হবে। একইসঙ্গে সিরিয়ার ভেতরে ধ্বংসাত্মক কার্যকলাপ এবং দু'দেশের মধ্যকার রক্তপাত এবং দখলদারিত্ব বন্ধ করতে হবে। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
জামসেদ ৮ মার্চ, ২০২০, ৬:০৪ পিএম says : 0
সিরিয়ার একটি অংশ ইসরাইল দখল করে রেখেছে, রাশিয়ার সেই দিকে নজর নাই। ইরানের উচিত গোলান মালভুমি এলাকাটি ইসলাইলের কাছ থেকে উদ্ধার করতে সাহায্য করা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন