বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সমৃদ্ধ অর্থনীতিতে ‘ঠনঠনে পুঁজিবাজার’ হতে পারে না : অর্থমন্ত্রী

উচ্চ সুদের কারণেই খেলাপি ঋণ বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ৮:২৮ পিএম | আপডেট : ১১:১৭ পিএম, ৮ মার্চ, ২০২০

ছবি- মতিউর সেন্টু।


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের অর্থনীতি অনেক শক্তিশালী কিন্তু পুঁজিবাজার ঠনঠন, এটা হতে পারে না। সুতরাং এর কারণগুলো আপনাদের (ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মো. রকিবুল রহমান) খুঁজে বের করতে হবে। সরকার সমাধান করে দেবে না। সরকার পুঁজিবাজার সমাধান করতে পারে না। তবে পুঁজিবাজারের সমস্যা সমাধানে সব ধরনের সহযোগিতা সরকার করবে। একই সঙ্গে আ হ ম মুস্তফা কামাল বলেছেন, খেলাপি ঋণের ভার আর সহ্য করতে না পেরেই ঋণের সুদের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। উচ্চ হারে সুদের কারণেই খেলাপি ঋণ বেড়েছে।

রোববার (৮ মার্চ) ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘বাংলাদেশের অর্থনীতি কেমন চলছে’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ মন্তব্য করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, রপ্তানি খাতকে সুবিধা দিতে টাকার মান কমানো হলে বিদেশি বিনিয়োগ কমে যেতে পারে। আলোচনা সভায় ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মো. রকিবুল রহমান দেশের পুঁজিবাজারের সমস্যার কথা তুলে ধরলে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এ সময় আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘পুঁজিবাজারে সমস্যা রয়েছে। সমাধান হচ্ছে না। সমাধানের পথ তৈরি করুন। আমরা সমাধান দেখতে চাই। সমাধান আপনার হাত দিয়েই সম্ভব।’

সভায় উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও বিশিষ্ট সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ, সিপিডির ফেলো মোস্তাফিজুর রহমান ও ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মো. রকিবুল রহমান।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকারের কাজ হবে পুঁজিবাজারকে সমৃদ্ধ করার জন্য এ দেশের অর্থনীতিকে শক্তিশালী করা। দেশের সামস্টিক অর্থনীতি যত শক্তিশালী হবে তার রিফ্লেকশন যাবে পুঁজিবাজারে। এটা ডাইরেক্ট লিংক। তারপরও অর্থনীতি অনেক শক্তিশালী কিন্তু পুঁজিবাজার ঠনঠন, সেটাতো হতে পারে না। অর্থমন্ত্রী বলেন, এক্ষেত্রে আইন অনেক আছে। আইনগুলোতে কোনো অসঙ্গতি আছে কি না সেগুলো দেখবেন। সেগুলো দেখার জন্য যারা কমিটিতে আছে তাদেরও আপনারা সাহায্য-সহযোগিতা করবেন। এখন এক হয়ে কাজ করলে এর সমাধান পাবেন। একীভূত না হয়ে একে অপরের সমালোচনা করলে আমরা কাজটি করতে পারব না।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পুঁজিবাজারে অবশ্যই আমাদের সফলতা পেতে হবে। সরকার অর্থনীতিকে কতটা শক্তিশালী করলো এর রিফ্লেকশনটা পড়ে পুঁজিবাজারে। এটা একেবারে ডাইরেক্ট প্রতিবিম্ব বা আয়না।

অর্থমন্ত্রী বলেন, যেহেতু পুঁজিবাজারের সঙ্গে আমাদের অনেক মানুষ জড়িত সুতরাং পুঁজিবাজারকে বাদ দিয়ে সরকার চিন্তা করে না। আমরা পুঁজিবাজারকে আমাদের সঙ্গে দেখতে চাই, আমাদের অর্থনীতিতে দেখতে চাই। সেজন্য যা কিছু ব্যবস্থা নেয়া দরকার, ব্যবস্থা আপনারা নেন, সরকার সব ধরনের সাহায্য করবো।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন