ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নারীর অধিকার ও ক্ষমতায়নে বঙ্গবন্ধু নিরলসভাবে কাজ করে গেছেন: স্পিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২০, ৮:৫১ পিএম

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর অধিকার ও অর্থনৈতিক ক্ষমতায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরলসভাবে কাজ করে গেছেন।

তিনি আজ রোববার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘নারী উন্নয়নে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তবে এ কথা বলেন। এ সময় তিনি পারিবারিক বৈষম্য কমিয়ে নারীদের প্রতি শ্রদ্ধাবোধ বৃদ্ধির মাধ্যমে নারী-পুরুষকে একসাথে এগিয়ে যাওয়ার আহবান জানান।

অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের পক্ষ থেকে প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে সম্মাননা তুলে দেন স্পিকার।

তিনি বলেন, রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন লড়াই সংগ্রাম করেছেন। স্বাধীনতা অর্জনের পরই জাতিকে উপহার দিয়েছেন বিশ্বসেরা সংবিধান যাতে নারীর অধিকার তিনি প্রতিষ্ঠা করে গেছেন। যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় নারী উন্নয়নকে প্রাধান্য দিয়েছেন বঙ্গবন্ধু।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতার অন্যতম স্বপ্ন ছিল নারীদের এগিয়ে নিয়ে যাওয়া। তাঁর এ স্বপ্ন বাস্তবায়নে ছায়াসঙ্গী হয়ে কাজ করে গেছেন বেগম ফজিলাতুন্নেসা মুজিব। নারীদের সার্বিক মুক্তিসহ সকল আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর জন্য অনুপ্রেরণা ছিলেন আলোকিত এই নারী।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারী উন্নয়নে ব্যাপক অগ্রগতি হয়েছে। সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশ বাহিনীসহ সব ক্ষেত্রে আজ নারীর অংশগ্রহণ দৃশ্যমান। নারীরা অত্যন্ত দক্ষতার সাথে সব দায়িত্ব পালন করছেন।

জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওমর ফারুকের সভাপতিত্বে ও সদস্য শাহনাজ বেগমের উপস্থাপনায় অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কবি হেলাল হাফিজ, জহির আল আমিন, নাসিমুন আরা হক মিনু, আজিজুল ইসলাম ভূইয়া, পিয়ালি বেগম, সোহরাব হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের নেতৃবৃন্দ, সিনিয়র সাংবাদিকবৃন্দ, সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

সূত্র: বাসস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন