বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়ে বিএসএমএমইউ

আন্তর্জাতিক নারী দিবস পালন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নারী-পুরুষ সমতার ভিত্তিতে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় নিয়ে আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উদযাপিত হয়েছে। গতকাল জাতীয় গুরুত্বপূর্ণ এই দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথা সাহিত্যিক, লেখক ও ঔপন্যাসিক সেলিনা হোসেন। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কনক কান্তি বড়–য়া। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

আলোচনা সভায় ‘বঙ্গবন্ধুর নারী উন্নয়ন ভাবনা’ নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত পরিচালক ডা. সাকী খন্দকার। ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-৩ (স্বাস্থ্য) ও নারীর সম্পৃক্ততা’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সহযোগী অধ্যাপক ডা. শিউলী চৌধুরী। ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-৫ (জেন্ডার) ও নারীর অংশগ্রহণ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন। অনুষ্ঠানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি প্রফেসর ডা. এম ইকবাল আর্সলান, বিশ্ববিদ্যালয়ের শিশু অনুষদের ডীন প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামাল, রেজিস্ট্রার প্রফেসর ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. সৈয়দ মোজাফফর আহমেদসহ ডীন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, অফিস প্রধা, শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, নার্সরা উপস্থিত ছিলেন। এবারে দিবসটি প্রতিপাদ্য বিষয় হলো ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’।

সেলিনা হোসেন মানব সভ্যতার ধারক ও বাহক হলো নারী উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুর জীবন দর্শনে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে নারীর ভূমিকা যে অনস্বীকার্য বারংবার সেটি উঠে এসেছে।

প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেন, নারী পুরুষের সম অধিকার রক্ষার বিষয়টি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধানে সুনিশ্চিত করে গেছেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারী সমাজ দেশের রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, চিকিৎসাসহ বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন