শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভাষা শহীদদের তালিকা করার নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

ভাষা শহীদ ও ভাষা সৈনিকের পূর্ণাঙ্গ তালিকা করে তা আগামী ৬ মাসের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবকে আহবায়ক করে এ বিষয়ে একটি কমিটি গঠন এবং ওই কমিটিকে ২ মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
এ সংক্রান্ত এক রিট পিটিশনের শুনানি শেষে বিচারপতি এফ আর এম আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুবীর নন্দী দাস।
এর আগে গত ২৭ ফেব্রুয়ারি দেশের ভাষা শহীদ ও ভাষা সৈনিকদের রাষ্ট্রীয় সম্মান, সম্মানি ভাতা ও ভাষা আন্দোলনের স্মৃতি সংরক্ষণের নির্দেশনা চেয়ে এবং ভাষা শহীদ ও ভাষা সৈনিকের পূর্ণাঙ্গ তালিকা গেজেট আকারে প্রকাশের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।
আবেদনে বলা হয়, বাংলা ভাষার মাধ্যমেই আমরা ভাব ও বাক প্রকাশ করে থাকি। আমাদের চিন্তা, বিবেক ও ভাব প্রকাশের স্বাধীনতাকে সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।
আমাদের এই মৌলিক অধিকার যে বীর সন্তানদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে তাদের রাষ্ট্রীয় সম্মান, সম্মানী ও সম্মাননা দেয়া আমাদের পরম দায়িত্ব ও কর্তব্য। রিটে মন্ত্রিপরিষদ সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন