শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উত্তরাঞ্চলে মানি এক্সচেঞ্জ ব্যবসায় ধস

করোনা আতঙ্কে কমেছে বিদেশ গমন

মহসিন রাজু | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনা ভাইরাস’ পরিস্থিতির জেরে গুরুতর সঙ্কটে পড়েছে উত্তরের মানিএক্সচেঞ্জার প্রতিষ্ঠান গুলো। প্রায় ১৫ দিন ধরে মানিচেঞ্জার প্রতিষ্ঠান গুলো। বৈদেশিক মুদ্রার কেনাবেচা নাই বললেই চলে। প্রতিষ্ঠান গুলোর মালিকরা জানিয়েছেন, এভাবে আরো দু’মাস চললে প্রতিষ্ঠানগুলোতে কর্মরতদের বেতন ভাতা বন্ধ হয়ে যাবে।
বাংলাদেশ ও বাণিজ্য মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, সারাদেশে মানিচেঞ্জারের সংখ্যা ২ শতাধিক। এর মধ্যে উত্তরাঞ্চলে মাত্র ১৩ টি প্রতিষ্ঠান চালু আছে । কিছুদিন আগ্ওে এই সংখ্যা ছিল ১৫টি। উত্তরাঞ্চলে এই মুহুর্তে চালু ১৩ টি প্রতিষ্ঠানের মধ্যে বিভাগীয় শহর রাজশাহীতে সর্বাধিক ৫টি, রংপুরে ২টি এবং জেলা শহরগুলোর মধ্যে বগুড়ায় ৩টি,দিনাজপুরে ১টি,নওগাঁ ও চাঁপাই নবাবগঞ্জে ১টি মানি চেঞ্জার টিকে আছে বিরুপ পরিস্থিতির কারণে জয়পুরহাটে ১টি এবং পাবনায় অপর একটি প্রতিষ্ঠান আগেই বন্ধ হয়ে গেছে।
এ ব্যাপারে নর্থবেঙ্গল মানিচেঞ্জার এ্যসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব জাহেদুর রহমান জাদু বলেন, বগুড়ায় অবস্থিত তার প্রতিষ্ঠানে বৈদেশিক মুদ্রার প্রতিদিনের গড় বিক্রি ছিল সাড়ে ৩ থেকে সাড়ে ৪ লাখ টাকা । এই পরিমান আশঙ্কাজনকভাবে কমে মাত্র ৫০ /৬০ হাজার টাকায় নেমে এসেছে। এভাবে আর দুয়েক মাস চলতে থাকলে ব্যবসায় লালবাতি জলবে। অফিস ভাড়া, কর্মচারীর বেতন ভাতাই যোগান দেয়া কঠিন হয়ে পড়বে। তিনি বলেন, করোনার কারণে চীন, ভিয়েতনাম, মালেয়শিয়া, থাইল্যান্ড, হংকং, তাইওয়ানসহ পকিস্তান, ইরান, সৌদী আরবসহ ইরোপীয় দেশ গুলোতে যাতায়াত নেমে এসেছে শুন্যের কোটায়। ফলে কমেছে বৈদেশিক মুদ্রার কেনা বেচা।

উল্লেখ্য, উত্তরাঞ্চলে কোন আন্তর্জাতিক বিমান বন্দর না থাকায় এমনিতেই বৈদেশিক মুদ্রার কেনাবেচা খুবই কম। বগুড়া ,রাজশাহী ও রংপুর বিভাগে ভারতীয় ভিসা সেন্টার থাকায় ভিসা পেয়ে সড়ক পথে ভারত, নেপাল ,প্রভৃতি জায়গায় যাওয়ার সময় বিপুল সংখ্যক মানুষ মূলত মার্কিন ডলার ও ইন্ডিয়ান কারেন্সি উত্তরের মানিচেঞ্জার গুলো থেকে ক্রয় করে থাকে।

মানিচেঞ্জার ব্যবসায়ী এবং চেম্বার নেতারা মনে করেন, উত্তারাঞ্চলে বগুড়া বা অন্য কোন সুবিধাজনক জায়গায় যদি আন্তর্জাতিক বিমান বন্দর করা হয় কেবল তাহলেই উত্তরাঞ্চলে বিদ্যমান মানিচেঞ্জার গুলোর আয় রোজগার যেমন বাড়বে তেমনি আরও ডজন ডজন প্রতিষ্ঠান গড়ে উঠবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন