ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্ষেপণাস্ত্র সক্ষমতায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাচ্ছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ৬:১৭ পিএম

সোলাইমানি হত্যাকাণ্ডসহ বেশ কয়েকটি ইস্যুতে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। সম্প্রতি ইরানের সাথে পরমাণু চুক্তি থেকে বেড়িয়ে এসেচেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তার পর থেকেই নিজেদের সামরিক সক্ষমতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। এমন পরিস্থিতির মধ্যেই যুক্তরাষ্ট্রের চেয়েও শক্তিশালী ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র বানাতে সক্ষম হয়েছে তারা। সোমবার এই খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল ইন্টারেস্ট।

সামরিক দিক দিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্র বিশ্বের মধ্যে সবচেয়ে শক্তিশালী দেশ। অধিকাংশ বিশ্লেষকই এ কথা স্বীকার করেন। তবে সম্প্রতি সামরিক শক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমানে পাল্লা দেয়ার সক্ষমতা দেখিয়েছে ইরান। গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনিদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। এই হত্যাকাণ্ড চালানো হয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে। সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল-আসাদে টানা দুই ঘণ্টা ধরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানি সেনারা। ইরানের এই হামলা প্রতিহত করতে পুরোপুরি ব্যর্থ হয় মার্কিন বাহিনী।

সে বিষয়ের দিকে ইঙ্গিত করে মার্কিন সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল ইন্টারেস্টের এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে বলা হয়েছে, ইরান এখন সামরিক দিক দিয়ে যথেষ্ট শক্তিশালী। এর প্রমাণ এর মধ্যেই তারা দিয়েছে। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইরানের কাছে অসংখ্য ক্ষেপণাস্ত্র রয়েছে। যেগুলো তারা বানিয়েছে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার তারা নতুন ধরনের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র বানানো শুরু করেছে। ইরানের এই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র সম্পূর্ণ অত্যাধুনিক প্রযুক্তির। আর তা যুক্তরাষ্ট্রের কাছে যে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে তার চেয়েও শক্তিশালী।

ইরানে কাছে এখন যেসব ক্ষেপণাস্ত্র আছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- খলিজ ফার্স ক্ষেপণাস্ত্র, শাহাব ক্ষেপণাস্ত্র, ফাতেহ-১১০, কদর-১১০ ও সেজিল। এগুলো ২০০০ থেকে ২৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

দ্য ন্যাশনাল ইন্টারেস্টের প্রতিবেদন অনুযায়ী, ইরানের নতুন ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র খলিজ ফার্স, শাহাব, ফাতেহ-১১০, কদর-১১০ ও সেজিলের চেয়েও অনেক বেশি শক্তিশালী। অন্তত ৩ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানার সক্ষমতা থাকবে এটির।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন