মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়া দখলের ইচ্ছে নেই : এরদোগান

যুদ্ধবিরতি মেনে না চললে আবারও হামলা করা হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিবপ্রদেশে সেনা পাঠানো সম্পর্কে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান বলেছেন, সিরিয়ার ভ‚মি জবরদখল করার কোনো ইচ্ছে আঙ্কারার নেই। খবর আনাদুলোর। ইস্তাম্বুলে রোববার তিনি এক বক্তৃতায় বলেন, সিরিয়ার শরণার্থীরা যাতে নিরাপদে তাদের ঘরবাড়িতে ফিরে যেতে পারে, সে লক্ষ্যে সিরিয়া-তুরস্ক সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করতেই সিরিয়ায় তার দেশের সেনা মোতায়েন করা হয়েছে। সিরিয়ার ইদলিবপ্রদেশে এসব তুর্কি সেনা পাঠানোর আগে অবশ্য তিনি বলেছিলেন- দুদেশের সীমান্ত থেকে কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের নির্ম‚ল করতে সেখানে তুর্কি সেনা মোতায়েন করা হচ্ছে। সিরিয়ার ইদলিবে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার ব্যাপারে গত বৃহস্পতিবার পুতিন ও এরদোগানের মধ্যে সমঝোতা হয়। ওই বক্তৃতায় সিরিয়ার ইদলিবপ্রদেশে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার লক্ষ্যে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার যে সমঝোতা হয়েছে, সে সম্পর্কে সন্তোষ প্রকাশ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, সিরিয়ার সেনাবাহিনী এ যুদ্ধবিরতি মেনে না চললে তাদের ওপর আবারও হামলা শুরু করবেন তুর্কি সেনারা। তুরস্ক গত বছরের ৯ অক্টোবর সিরিয়ার ইদলিবপ্রদেশে অভিযান চালিয়ে সেখানকারী বিস্তীর্ণ এলাকা দখল করে নেন। সিরিয়ার সেনাবাহিনী যখন ইদলিবে উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল তখন তুরস্ক ট্রাম্পের পরামর্শে সন্ত্রাসীদের সমর্থনে ওই সেনা প্রেরণ করে বলে অভিযোগ উঠেছে। আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
মোহাম্মদ মোশাররফ ১০ মার্চ, ২০২০, ১:২১ এএম says : 0
ঠিক আছে বস।
Total Reply(0)
ব্যাচেলর ছারপোকা ১০ মার্চ, ২০২০, ১:২১ এএম says : 0
সিরিয়া থেকে দ্রুত সব বিদেশীদের চলে আসা উচিত।
Total Reply(0)
মশিউর ইসলাম ১০ মার্চ, ২০২০, ১:২৩ এএম says : 0
সিরিয়ায় এরদোগানের কঠোর অবস্থান কামনা করছি।
Total Reply(0)
Monjur Rashed ১০ মার্চ, ২০২০, ১২:১২ পিএম says : 0
You have intention to occupy Syria but no capability. Regional power ( Turky) is not comparable with super power ( Russia ). Build your capability first, then start leaping.
Total Reply(0)
হাবিবুজ্জামান ১০ মার্চ, ২০২০, ৯:১৬ এএম says : 0
আমাদের দেশের কিছু পাবলিক ও বুদ্ধিজীবীদের বস এরদোয়ান এর প্রতি এল্যার্জি আছে। মানুষটা নিজের দেশকে আবার শীর্ষ পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন তা তাদের সহ্য হচ্ছে না
Total Reply(0)
Monjur Rashed ১০ মার্চ, ২০২০, ৫:৪৪ পিএম says : 0
Be self-dependent. Then, you will be able to achieve your goals.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন