বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নারীরা দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছে

সেমিনারে স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দেশে সব পেশায় নারীদের অংশগ্রহণ দৃশ্যমান এবং তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

গতকাল সোমবার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মহিলা আওয়ামী লীগ আয়োজিত ‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ: শেখ হাসিনার অবদান’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব পেশায় এখন নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। তারা অত্যন্ত দক্ষতার সঙ্গে সব দায়িত্ব পালন করছে। নারীদের সহিংসতা থেকে সুরক্ষা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে তাদের আরও সোচ্চার হওয়ার আহবান জানান তিনি।

তিনি বলেন, নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নারী-পুরুষের সমতার বিধান সন্নিবেশিত করে প্রণয়ন করেছিলেন রক্তে অর্জিত বিশ্বসেরা সংবিধান। বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের সময় গ্রহণ করেছেন নারীবান্ধব নীতিমালা। স্পিকার নারীদের পাশে দাঁড়িয়ে সবাইকে সম্পৃক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য মহিলা আওয়ামী লীগের নেতাদের প্রতি আহবান জানান।

তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ বিশ্বে অনন্য। যেখানে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতা এবং বিরোধীদলীয় নেতা প্রত্যেকেই নারী। একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা সংসদ সদস্যসহ ৭২ জন সংসদ সদস্য রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে যাওয়ার সাহস যুগিয়েছেন, অনুপ্রেরণা দিয়েছেন। বাংলাদেশের একমাত্র নারী ট্রেনচালক সালমা সাহসিকতার যে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তা প্রত্যেক নারীর জন্য অনুসরণ ও অনুকরণ যোগ্য। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিশ্ব নারী দিবস উপলক্ষে সমাজের বিভিন্ন ক্ষেত্রে আটজন আলোকিত নারীকে সম্মাননা দেন।

এ সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুনের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারজানা মাহমুদ। রোকেয়া প্রাচীর সঞ্চালনায় সেমিনারে সংসদ সদস্য (এমপি) অ্যারোমা দত্ত, এমপি সেলিমা আহমেদ, কন্ঠশিল্পী লায়লা হাসানসহ বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ বিভিন্ন পর্যায়ের নেতাদের উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন