মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুতিনকে ক্ষমতায় রাখতে নতুন আইনের প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২০, ৮:৩৫ পিএম

রাশিয়ার সংসদের নিম্নকক্ষের অধিবেশনে মঙ্গলবার নতুন একটি প্রস্তাব উপস্থাপিত হয়েছে। এই প্রস্তাব পাশ হলে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কমপক্ষে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। পুতিন নিজেও এই প্রস্তাব সমর্থন করেছেন।

৬৭ বছর বয়সী পুতিন ২০০০ সালে রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে প্রথম নির্বাচিত হন। তারপর থেকেই টানা ক্ষমতায় রয়েছেন। মঙ্গলবার সংসদ সদস্যরা এই প্রস্তাব সমর্থন দেয়ার পরে, পুতিন সংসদের নিম্ন কক্ষ স্টেট ডুমায় ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে এই প্রস্তাবে নিজের সমর্থন ব্যক্ত করেন। তিনি জানান যে, রাশিয়ার স্থিতিশীলতার জন্য আবারো নির্বাচনে অংশগ্রহণের অধিকার তার রয়েছে বলে তিনি মনে করেন। যদিও ভবিষ্যতের প্রেসিডেন্টদের মেয়াদ দুই বারেই সীমাবদ্ধ থাকবে।

এটি পরিস্কার যে, পুতিনের অনুমোদিত এই প্রস্তাবে, তার জন্য বিশেষভাবে আইনটি পরিবর্তন করা হবে। এর ফলে বর্তমান মেয়াদ ২০২৪ সালে শেষ হওয়ার পরেও তিনি আরও দুইবার ছয় বছরের মেয়াদে প্রেসিডেন্ট পদে নির্বাচন করতে পারবেন। বর্তমানে, রাশিয়ান সংবিধান অনুসারে প্রেসিডেন্টরা পর পর দু’বারের বেশি মেয়াদে থাকতে পারবেন না।

২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালনের পর ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী পদে থেকে ক্ষমতা ধরে রাখেন পুতিন। এরপর ২০১২ সাল থেকে আবারও প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি। তার বর্তমান মেয়াদ ২০২৪ সালে শেষ হওয়ার পরে সংবিধান অনুসারে তাকে পদত্যাগ করতে হবে।

পুতিন বলেছেন যে, তাকে আবার নির্বাচনে দাঁড়ানোর অনুমতি দেয়ার যে আইনটি, সেটি অবশ্যই রাশিয়ার সাংবিধানিক আদালত দ্বারা অনুমোদিত হতে হবে। তবে তিনি আবার নির্বাচনে দাঁড়ানোর পরিকল্পনা করেছেন কিনা সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি। সূত্র: দ্য নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন