বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুর্যোগ সহনীয় জাতি হিসেবে বাংলাদেশ রোল মডেল

দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

প্রতিবছরের মতো এবারও সারা দেশে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্বপ্রস্তুতি, টেকসই উন্নয়ন আনবে গতি। সারা বিশ্বে দুর্যোগ সহনীয় জাতি হিসেবে বাংলাদেশ এখন রোল মডেল বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো. এনামুর রহমান।

গতকাল মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী অনুষ্ঠানের উদ্বোধন করেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রতিমন্ত্রী বলেন, সারা বিশ্বে দুর্যোগ সহনীয় জাতি হিসেবে বাংলাদেশ এখন রোল মডেল। জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বাংলাদেশ সফরকালে বলেছেন, দুর্যোগ কিভাবে মোকাবিলা করতে হয় তা বাংলাদেশের কাছে সারা বিশ্বের শেখার আছে। ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ একটি অত্যন্ত দুর্যোগ ঝুঁকিপূর্ণ দেশ। এছাড়া জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকির পরিমাণ আরো বেড়ে গেছে। দুর্যোগ কখনো বলে কয়ে আসে না কিন্ত দুর্যোগ মোকাবিলায় পূর্ব প্রস্তুতি থাকলে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। তাই দুর্যোগ মোকাবিলায় পূর্ব প্রস্তুতির ওপর অনেক বেশি গুরুত্ব দিয়ে কার্যক্রম শুরু করেছে মন্ত্রণালয়। অগ্নিকা ও ভূমিকম্পে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে মানুষজনকে সচেতন করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারা বছরই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মহড়ার আয়োজন করা হয়ে থাকে।

প্রতিমন্ত্রী বলেন, সারা দেশে যেসব এলাকায় পুরাতন ভবন ও স্থাপনা রয়েছে সেগুলোকে ভূমিকম্প সহনীয় করে গড়ে তুলতে জাপান সরকার ও জাইকার কারিগরি ও আর্থিক সহায়তায় দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। দেশের স্থপতি ও প্রকৌশলীদের জাপানে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। যেন তারা বড় ও মাঝারি মাত্রার ভূমিকম্প সহনীয় ভবন ও স্থাপনা নির্মাণে কাজ করতে পারেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিন এবং সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন