ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জাতীয় স্লোগান ‘জয় বাংলা’

হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রিট পিটিশনের চূড়ান্ত শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ রায় দেন।

রায়ে আদালত বলেন, স্বাধীনতা যুদ্ধে অনুপ্রেরণা জোগানো স্লোগান হচ্ছে ‘জয় বাংলা’। এই স্লোগানেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। এটিকে আমাদের জাতীয় স্লোগান হিসেবে গ্রহণ করা উচিৎ। রায়ে আদালত জাতীয় অনুষ্ঠান, সভা, সমাবেশে প্রত্যেকের বক্তব্যের শেষে জয় বাংলা বলারও নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাসেম্বলি শেষে জয় বাংলা বলার নির্দেশ দেন হাইকোর্ট। এর আগে ২০১৭ সালে জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণার নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট বশির আহমেদ রিট করেন। রিটের শুনানি নিয়ে ২০১৭ সালের ৪ ডিসেম্বর ‘জয় বাংলা’কে কেন জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয় সচিব ও শিক্ষা মন্ত্রণালয় সচিবকে রুলের জবাব দিতে বলা হয়।

রিটের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। পরে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চে শুনানি হয়। শুনানি শেষে আদালত উপরোক্ত রায় দেন। রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, আব্দুল মতিন খসরু প্রমুখ। সরকারপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন