ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ রোহিঙ্গা ফেরাতে ভিয়েতনামের সহায়তা চায়

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফেরাতে ভিয়েতনামের সহায়তা চেয়েছে বাংলাদেশ। বাংলাদেশে নবনিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েট চিয়েন গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে এ সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী।
ড. মোমেন বলেন, জাতিসংঘ সুরক্ষা কাউন্সিলের অস্থায়ী সদস্য এবং আসিয়ানের বর্তমান চেয়ারম্যান ভিয়েতনাম। রোহিঙ্গা সংকট নিরসনে এই দুই মঞ্চে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। পররাষ্ট্রমন্ত্রী ভিয়েতনামের মানুষকে আসিয়ান কাঠামোর আওতায় একটি দৃঢ়কণ্ঠ প্রতিষ্ঠার আহ্বান জানান, যারা রোহিঙ্গাদের মানবাধিকারের কথা বলবেন। মিয়ানমারের রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন। ড. মোমেন নবনিযুক্ত রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের কথা স্মরণ করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভিয়েতনাম ঐতিহাসিকভাবে একে অপরের নিকটবর্তী এবং উভয় দেশই সাধারণ সংস্কৃতি, ইতিহাস ও মানুষের আকাঙ্খার দ্বারা আবদ্ধ। বাংলাদেশের সাধারণ মানুষ ভিয়েতনামের স্বাধীনতাপ্রেমী মানুষ এবং কিংবদন্তি নেতা হো চি মিনকে খুবই সম্মান করে। বর্তমান সরকার ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে সর্বাধিক গুরুত্ব দেয় এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে বদ্ধপরিকর।
বাংলাদেশ-ভিয়েতনাম পারস্পরিক বাণিজ্যে প্রচুর সম্ভাবনা রয়েছে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি পরামর্শ দেন ভিয়েতনাম বাংলাদেশ থেকে বাইসাইকেল, হালকা প্রকৌশল পণ্য, ওষুধ, কৃষি পণ্য বিশেষত পাট এবং পাটজাত পণ্য যেমন কিছু অপ্রচলিত আইটেম আমদানি করতে পারে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কগুলোতে ভিয়েতনামের বিনিয়োগ চান, যেখানে বিদেশি বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় প্রণোদনা প্যাকেজ সরবরাহ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত এক দশকে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন করেছে বলে উল্লেখ করেন ভিয়েতনামের রাষ্ট্রদূত। তিনি বলেন, উন্নয়নের লক্ষ্য অর্জনে উভয় দেশের একত্রে হাত মিলিয়ে কর্মসূচি বাস্তবায়নের সুযোগ রয়েছে।
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েট চিয়েন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গেও সাক্ষাৎ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন