শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবা শরিফে করোনা প্রতিরোধে জীবাণুনাশক মেশিন স্থাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৯:৪৮ এএম

সউদী আরব সরকার আগেই কাবা শরিফ এবং মদিনা শরিফ, দুই পবিত্র মসজিদে করোনা প্রতিরোধে বিশেষ জীবাণুনাশক স্প্রে কার্যক্রম শুরু করেছিলেন। এবার মক্কার মসজিদে হারামের স্কেলেটরে (চলন্ত সিঁড়ি) করোনাভাইরাস প্রতিরোধে জীবাণুনাশক অত্যাধুনিক মেশিন স্থাপন করেছে। –আল আরাবিয়া, সৌদি গেজেট

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের নির্দেশে কাবা শরিফের প্রধান ইমাম শায়খ আব্দুর রহমান সুদাইসির পরিচালনায় মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণে করোনা প্রতিরোধে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

পবিত্র নগরী মক্কার গ্র্যান্ড মসজিদ ‘মসজিদে হারাম’-এর স্কেলেটরে (চলন্ত সিড়ি) অত্যাধুনিক স্বয়ংক্রিয় ‘ইনোভেটিভ ডিভাইস’ স্থাপন করা হয়েছে। এ ডিভাইসগুলো স্বয়ংক্রিয়ভাবে ৯৪ ভাগ জীবানু ধ্বংস করতে সক্ষম বলে জানা গেছে।

মসজিদে হারাম ও মসজিদে নববির প্রধান তত্ত্ববধায়ক ও প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান সুদাইসি সোমবার জীবানুনাশক ‘উদ্ভাবনী যন্ত্র’ স্কেলেটরে পরীক্ষামূলক স্থাপন কার্যক্রম পরিদর্শন করেন । জীবানুনাশক এ স্বয়ংক্রিয় মেশিন স্থাপন প্রকল্পের ব্যাপারে তিনি বিস্তারিত বর্ণনা করেন।

মসজিদে হারামের প্রতিটি প্রবেশদ্বার ও জনসমাগমের স্থানগুলোতে এ স্বয়ংক্রিয় ডিভাইস (মেশিনটি) স্থাপন করার পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে এ মেশিনগুলো স্থাপন করা হবে বলেও জানান শায়খ সুদাইসি। তিনি মেশন স্থাপনের কাজ পরিদর্শন করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন