বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা থেকে বাঁচতে মদপান, নিহত ৪৪, আহত ২৭০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১১:৫৪ এএম

চীনের উহান শহর থেকে উৎপত্তি লাভ করা করোনাভাইরাস সংক্রমণ রোধে বিষাক্ত মদপানে অন্তত ৪৪ ইরানির প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় হাসপাতালে ভর্তি আছেন আরো ২৭০ জন। সংবাদ সংস্থা আল-জাজিরার তথ্যানুযায়ী, মঙ্গলবার ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের রাজধানী শহর আহভাজে এ ঘটনাটি ঘটেছে। মদপান করলে করোনাভাইরাসের সংক্রমণ হবে না এমন গুজব রটিয়ে পড়ায় বিষাক্ত মদপানে এই হতাহতের ঘটনা ঘটে।

প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত চার হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ১৬ হাজার ৬শ জন।
এদিকে আহভাজ জন্ডি শাপুর বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল সায়েন্সের মুখপাত্র ড. আলী এহসানপুর ইরনা নিউজ এজেন্সির কাছে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিষাক্ত মদপান করে অনেক লোক বিষক্রিয়ার শিকার হয়েছেন। দেশের বিভিন্ন হাসপাতালে মদপানে অসুস্থরা ভর্তি হয়েছেন। সেখানে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।
দেশটির করাজ শহরের ডেপুটি প্রসিকিউটর মোহাম্মদ আঘারি বলেন, নিহতদের মধ্যে ২০ জন দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের বাসিন্দা। আর বাকিরা উত্তরের আলবার্জ প্রদেশের বাসিন্দা।

চিকিৎসকরা বলছেন, করোনা থেকে মুক্তির আশায় গুজবকে বিশ্বাস করে অনেকেই ভুলবশত মিথানল খেয়ে ফেলেছেন। মূলত অ্যালকোহল মাত্রাতিরিক্ত পান করলে মানুষের লিভারের ক্ষতি হয়। কোনো কোনো ক্ষেত্রে আবার মৃত্যুও হতে পারে। এছাড়া করোনাভাইরাস থেকে অ্যালকোহল রক্ষা করে এমন কোনো বৈজ্ঞানিক ভিত্তি এখনো পাওয়া যায়নি।

জানা গেছে, এরইমধ্যে দেশটির পুলিশ কর্তৃপক্ষ বিভিন্ন এলাকা বিষাক্ত মদ বেচাকেনার অভিযোগে সাত জনকে থেকে আটক করেছে।

উল্লেখ্য, ইরানে গত মঙ্গলবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৫৪ জন মারা গেছে । এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে ২৯১ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪২ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন