শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

জনতা ব্যাংকের ২০০ কোটি টাকার তহবিল

পুঁজিবাজারে বিনিয়োগে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

পুঁজিবাজারকে শক্তিশালি করতে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেছে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক লিমিটেড। গত মঙ্গলবার অনুষ্ঠিত জনতা ব্যাংকের পরিষদ সভায় এ বিষয়ে অনুমোদন দেয়া হয়। জনতা ব্যাংক জানায়, দেশের চলমান পরিস্থিতিতে শেয়ারবাজারে বিনিয়োগকরীদের আশ্বস্ত করতে সরকার ও বাংলাদেশ ব্যাংকের জারিকৃত সার্কুলারের আলোকে বাংলাদেশ ব্যাংক হতে রেপোর মাধ্যমে এ বিশেষ তহবিল গঠন করা হয়েছে। এ তহবিল গঠনের মাধ্যমে বিনিয়োগের ফলে শেয়ার বাজারে তারল্য বৃদ্ধিসহ পুঁজিবাজারের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, ব্যাংকগুলো দ্রæতই শেয়ারবাজারে সাপোর্ট দিতে বিনিয়োগ বাড়াবে। ইতোমধ্যে কয়েকটি ব্যাংক বিশেষ তহবিল গঠন করেছে। আরও বেশ কয়েকটি ব্যাংকের তহবিল গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

প্রসঙ্গত, শেয়ারবাজারে ভয়াবহ ধস নামলে স্টেকহোল্ডারদের একটি অংশের দাবির প্রেক্ষতে এবং সরকারের ওপর মহলের হস্তক্ষেপে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে। ওই সার্কুলারে পুঁজিবাজার চাঙ্গা করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় ব্যাংকগুলোকে বিশেষ তারল্য সুবিধা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। সার্কুলারে বলা হয়, ২০০ কোটি টাকার গঠিত এ তহবিলের বিনিয়োগ, ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ সীমার বাইরে থাকবে। পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ইতোমধ্যে সোনালী, রূপালী এবং শাহজালাল ইসলামী এই তিনটি ব্যাংক বিশেষ তহবিল গঠন করেছে। আর সর্বশেষ জনতা ব্যাংক এই তহবিল গঠন করলো। তবে আগমী পরিষদ সভায় তহবিল অনুমোদনের জন্য উপস্থাপন করবে- প্রিমিয়ার, মার্কেন্টাইল, ট্রাস্ট, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, এনসিসি এবং ইউসিবিএল।

নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলো এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে। বাংলাদেশ ব্যাংক থেকে ৫ শতাংশ সুদে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলো, যা পরিশোধের সময় পাবে পাঁচ বছর। আর ব্যাংকগুলো সর্বোচ্চ ৭ শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ দিতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন