বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বড় ধসের পর দেশের শেয়ারবাজারে টানা বড় উত্থান দেখা দিয়েছে। গত মঙ্গলবারের ধারাবাহিকতায় গতকাল বুধবারও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় ধরনের উত্থানের আভাস মেলে। প্রথম ৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে যায়। সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকায় এক পর্যায়ে সূচকটি ১০০ পয়েন্ট বেড়ে যায়। তবে শেষ দিকে উত্থান প্রবণতা কিছুটা বাধাগ্রস্ত হয়। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪১৩ পয়েন্টে এবং ডিএসইর শরিয়াহ্ ১৯ পয়েন্ট বেড়ে ৯৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকের এই উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪০টির। আর ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিকে ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হ
য়েছে ৪২২ কোটি ৫১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩২৮ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৯৪ কোটি ১৮ লাখ টাকা।
অপর শেয়ারবাজর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ২২২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৫২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৩টির এবং ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন