শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুলশান ও কিশোরগঞ্জে হামলায় জেএমবি জড়িত-র‌্যাব ডিজি

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর গুলশান এবং কিশোরগঞ্জে ঈদের দিন যে জঙ্গি হামলা হয়েছে এর সাথে আন্তর্জাতিক কোনো জঙ্গি সংগঠন জড়িত নয়। স্থানীয় জেএমবির সদস্যরা এ হামলা চালিয়েছে। প্রাথমিক তদন্তে এসব তথ্য জানা গেছে। র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ এ দাবি করেছেন। তিনি গতকাল র‌্যাব সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা বলেন।
র‌্যাবের মহাপরিচালক বলেন, দেশে জেএমবির তৎপরতা বন্ধ হয়নি। ২০০৪ সালে দেশে জেএমবি ভয়াবহ হামলা চালিয়েছিল। র‌্যাব তখন তাদের দমন করেছে, এখনো তাদের দমন করা হচ্ছে। সবাইকে সম্মিলিতভাবে জঙ্গি দমন করতে হবে।
বেনজীর আহমেদ আরো বলেন, ইতোমধ্যে নিখোঁজ ছিল এমন কিছু যুবকের সন্ধান পাওয়া গেছে, যারা জঙ্গি সংগঠনের সাথে জড়িত। যাদের সন্ধান পাওয়া গেছে তারা পরিবারের কাছে নিখোঁজ ছিল। আসলে এরা জঙ্গি কার্যক্রমে জড়িত। তাই আমি বলব, যাদের সন্তান মিসিং হয়েছে তাদের সম্পর্কে আইনশৃঙ্খলা বাহিনীকে সাথে সাথে জানাতে হবে। জঙ্গিবাদ দমন করতে সামাজিক উদ্যোগেরও প্রয়োজন রয়েছে। জেএমবিসহ সকল জঙ্গিদের মূল উৎপাঠন করতে সকলে মিলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ ব্যাপারে কিছু বিশ্ববিদ্যালয় ও শিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে উদ্যোগ গ্রহণ করেছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বেনজীর আহমেদ বলেন, জঙ্গিবাদ এখন এটা আর একক বা আঞ্চলিক কোনো সমস্যা নয়, জঙ্গিবাদ এখন বৈশ্বিক সমস্যা। পশ্চিমা দেশেগুলোতেও এ ধরনের হামলা হচ্ছে। আমাদের প্রতিবেশী দেশেও জঙ্গি হামলা হচ্ছে। সবাইকে সঙ্গে নিয়েই এদের দমন করতে হবে। জঙ্গি দমন অভিযান অব্যাহত আছে। এটা একটা চলমান প্রক্রিয়া।
র‌্যাবের ডিজি বলেন, জেএমবিসহ অন্যান্য জঙ্গিদের কারা অর্থ দিয়ে সহযোগিতা করছে, এর নেপথ্যে কারা কাজ করছে তা বের করতে তদন্ত হচ্ছে। তদন্তের মাধ্যমেই সকল রহস্য বেরিয়ে আসবে।
এর আগে ‘রিপোর্ট টু র‌্যাব’ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নে (র‌্যাব) ‘ক্রিমিনাল অ্যাপস’ সংযোজন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন র‌্যাবের ডিজি। এই অ্যাপসের মাধ্যমে যেকোনো জঙ্গি বা সন্ত্রাসী হামলা, অপরাধীদের তথ্য, তাদের অবস্থান সহজেই জানা যাবে বলে র‌্যাব জানায়।
গতকাল  বিকেলে কুর্মিটোলা র‌্যাব সদর দপ্তরে এ অ্যাপসের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
অ্যাপসের উদ্বোধনী অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ সাংবাদিকদের বলেন, এ অ্যাপসের মাধ্যমে যেকোনো অপরাধের তথ্য এবং অপরাধীদের অবস্থান জানা যাবে। এ সময় র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
এক প্রশ্নের জবাবে র‌্যাবের ডিজি বলেন, স্থানীয় জঙ্গিরা দেশে অস্থির পরিবেশ তৈরি করতে এ ধরনের হামলা করছে। দেশের অর্থনৈতিক ও সামাজিক এবং রাজনৈতিক অস্থিরতা সৃষ্টিই এদের লক্ষ্য। এদের পেছনে যারা নেপথ্যে কাজ করছে তাদেরকেও খুঁজে বের করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন