শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০৩ এএম

 

দুর্ঘটনা এড়াতে ট্রাফিক আইন মানুন
রাজধানী ঢাকাসহ বাংলাদেশের অন্যান্য শহরে যানবাহন বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সড়ক দুর্ঘটনা। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও রয়েছে গাড়ির জন্য প্রযোজ্য বিশেষ আইন। গাড়ি চালাতে গিয়ে এগুলো অমান্য করলে জরিমানা কিংবা মামলা হতে পারে। ট্রাফিক আইন মানা আমাদের সবার প্রয়োজন। রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ, আন্ডারপাস অথবা জেব্রা ক্রসিং ব্যবহার করতে হবে। যেখানে সেখানে রাস্তা পারাপার দন্ডনীয় অপরাধ। এ সময় হেডফোন ব্যবহার ও মোবাইল ফোনে কথা বলা থেকে বিরত থাকতে হবে। হেঁটে চলার সময় ফুটপাত ব্যবহার করতে হবে। চলন্ত গাড়িতে ওঠা-নামা করা যাবে না। চালকদেরও মেনে চলতে হবে ট্রাফিক আইন। গাড়ি চালানোর সময় অবশ্যই সিটবেল্ট ব্যবহার ও গতিসীমা মেনে চলতে হবে।
মো. ওসমান গনি শুভ
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনুুন
রাজধানী ঢাকায় প্রতিনিয়ত ঘটছে প্রাণহানি। মঙ্গলবারও রাজধানীর এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। প্রতিবাদে শিক্ষার্থীরা আবার আন্দোলনে নেমেছে। এভাবে দুর্ঘটনায় অকালে ঝরে যাচ্ছে অনেকের জীবন। অনেক আছে নকল ড্রাইভিং লাইসেন্সধারী। প্রশাসনের কাছে বিনীত অনুরোধ, সড়কে নৈরাজ্য বন্ধে ড্রাইভারদের মাসে অন্তত একবার কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে হবে। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বিআরটিএ ও প্রশাসনের জোরালো ভূমিকা রাখতে হবে এবং পাশাপাশি আমাদের সবার সচেতন হতে হবে।
একে নুরুল ইসলাম খান
কেরানীগঞ্জ, ঢাকা।


ফুট ওভারব্রিজ চাই
রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এখানে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে বিভিন্ন বিভাগের একাডেমিক ক্লাস। শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রবেশের জন্য সাধারণত প্রধান ফটক এবং কাজলা গেট বেশি ব্যবহার করে। কিন্তু এই দুই গেটে ফুট ওভারব্রিজ না থাকায় শিক্ষার্থীরা প্রতিনিয়ত দূর্ঘটনার শিকার হচ্ছে। এমনকি প্রধান ফটকের সামনে বেপরোয়া গতির গাড়িচাপায় শিক্ষার্থী নিহতের ঘটনাও ঘটেছে। ঢাকা-রাজশাহী মহাসড়ক হওয়ায় এ রাস্তায় ভারী যান চলাচলের পাশাপাশি অটোরিকশাসহ বিভিন্ন যান চলাচল করে। অনেক সময় যানজটের ভিড় থাকায় রাস্তা পারাপারে দাঁড়িয়ে থাকতে হয় অনেকক্ষণ। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রধান ফটক এবং কাজলা গেটে ফুট ওভারব্রিজ নির্মাণের জন্য সংশ্নিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
ইমরান আজিম
শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন