ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দাপুটে প্রযোজকের জেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ লড়াইয়ের পরে বড় সাফল্যের মুখ দেখল #গবঞড়ড় আন্দোলন। হলিউডে আনুষ্ঠানিকভাবে শাস্তির মুখে পড়লেন এক প্রযোজক। সেখানে #গবঞড়ড়আন্দোলনের জন্মদাতা এবং ধর্ষক প্রযোজক হার্ভে ওয়াইনস্টাইনকে ২৩ বছরের কারাদন্ড দিয়েছেন নিউ ইয়র্কের আদালত।

গত বুধবার হাতকড়া পরিহিত অবস্থায় হুইলচেয়ারে আদালতে এসেছিলেন ৬৭ বছরের হার্ভে। আগেই আদালত রায় ঘোষণার দিন জানিয়েছিলেন। এর আগে বেশ কিছু অভিযোগের ভিত্তিতে গত ২৫ ফেব্রæয়ারি হার্ভেকে অপরাধী সাব্যস্ত করেছিলেন নিউ ইয়র্কের আদালত। এর পরই তাকে আটক করে নিজেদের হেফাজতে নেয় কর্তৃপক্ষ।
বিশ্বজুড়ে তৈরি হওয়া #গবঞড়ড় ঝড় প্রথম উঠে হার্ভে ওয়েনস্টেইনকে ঘিরেই। প্রথমে এক অভিনেত্রী-মডেল সাহস করে মুখ খুলেছিলেন হলিউডের এই দাপুটে প্রযোজকের বিরুদ্ধে। তার প্রতিবাদ সাহস জুগিয়েছিল বাকিদের। এর পরই একে একে সরব হন বাকিরা। তিরিশেরও বেশি অভিযোগ ওঠে বাফটা জয়ী এই প্রযোজকের বিরুদ্ধে।

অভিযোগকারীদের মধ্যে অ্যাশলে জুড, রোজ ম্যাকগোয়ানের মতো অভিনেত্রীরাও রয়েছেন। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করে আসছে ‘শেক্সপিয়ার ইন লাভ’, ‘দ্য কিংস স্পিচ’, ‘পাল্প ফিকশন’-এর মতো বিখ্যাত সিনেমার প্রযোজক।
নিজের এই ক্ষমতা অপব্যবহার করেই বহু মহিলার সঙ্গে ওয়েনস্টাইন অশ্লীল আচরণ করেছেন বলে অভিযোগ। সিনেমায় সুযোগ পাইয়ে দেওয়ার প্রতিশ্রæতির বিনিময়ে নবাগতদের হোটেল রুমে ডেকে নিতেন। সেখানে তাদের নানাভাবে হেনস্থা করতেন তিনি। সূত্র : বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন