শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বজুড়ে করোনার মহামারী

বহু দেশে ভিসা বন্ধ : আমেরিকা-ইউরোপ যোগাযোগ বিচ্ছিন্ন

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

ঘন জনসংখ্যা ও সিনিয়র সিটিজেনে ইতালিতে সংক্রমণ বেশি


করোনাভাইরাস দ্রুত গ্রাস করছে গোটা বিশ্ব। অ্যান্টার্কটিকা বাদে নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে ছ’টি মহাদেশেই। আন্তর্জাতিক জরুরি অবস্থার পর এবার করোনার সংক্রমণকে ‘প্যানডেমিক’ (মহামারীর চেয়েও ভয়াবহ) ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এদিকে, ইউরোপের কোনও দেশ থেকে আমেরিকায় বেড়াতে যাওয়ার উপর এক মাসের নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। একইভাবে ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে বহু দেশ। এর মধ্যে রয়েছে সউদী আরব, শ্রীলঙ্কা, ভারতসহ আরো বহু দেশ। বিশ্ব পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকতে পারে বলে জানা যাচ্ছে

বুধবার ‘প্যানডেমিক’ ঘোষণা করে করোনার সংক্রমণকে ‘অভ‚তপূর্ব’ বলেছেন ডবিøউএইচও-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম গেব্রিয়েসাস। জানুয়ারিতে ‘আন্তর্জাতিক জরুরি অবস্থা’ ঘোষণা করেছিল ডব্লিউএইচও। কিন্তু তার পর থেকে হু হু করে বেড়েছে মৃত ও আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে মৃত্যু হয়েছে চার হাজারেরও বেশি মানুষের। আক্রান্ত প্রায় ১ লাখ ১২ হাজার। অ্যান্টার্কটিকা মহাদেশ ছাড়া প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। এই পরিস্থিতিতে করোনাভাইরাসকে ‘প্যানডেমিক’ ঘোষণা করে ডব্লিউএইচও-এর ডিরেক্টর জেনারেল গেব্রিয়েসাস বুধবার বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ আগে কখনও এত মহামারীর আকারে ছড়িয়ে পড়তে দেখা যায়নি। একই সঙ্গে এটাও সত্যি যে এই মহামারী নিয়ন্ত্রণে রাখা যাবে। পরিস্থিতিকে প্যানডেমিক ঘোষণা করার পাশাপাশি করোনার বিপদ নিয়ে ডব্লিউএইচও তার অবস্থান পরিবর্তন করছে না। রোগ মোকাবিলায় ডবিøউএইচও এবং দেশগুলির যা করণীয়, তা করা হচ্ছে।’

‘প্যানডেমিক’ ঘোষণার পাশাপাশি করোনা মোকাবিলায় কী কী করতে হবে, তা নিয়ে আগের পরামর্শগুলো আবার জানিয়েছেন গেব্রিয়েসাস। তার পরামর্শ, কোনও দেশে করোনা সংক্রমণের সন্দেহ হলে আগে কোয়ারেন্টাইন বা আলাদা করে রেখে পরীক্ষা করতে হবে। কারও শরীরে ভাইরাসের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হলে তার সংস্পর্শে যারা যারা এসেছেন, তাদেরও পরীক্ষা ও আলাদা করার ব্যবস্থা করতে হবে। তবে ব্যাপক আকারে ছড়ালে ক্লাস্টার বা একসঙ্গে অনেককে আলাদা করে রেখেও করোনার মোকাবিলা যেতে পারে, বলেছেন গেব্রিয়েস।

এদিকে, ডবিøউএইচও ‘প্যানডেমিক’ ঘোষণা করার পরেই কঠিন সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। ইউরোপ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বেড়াতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছ হোয়াইট হাউস। এক মাসের জন্য এই বিধিনিষেধ আরোপ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতির উদ্দেশে ভাষণে বলেন, ইউরোপের অধিকাংশ দেশ করোনার মোকাবিলায় ব্যর্থ। চীনে যাওয়া বা সেখান থেকে আসার উপর নিয়ন্ত্রণ আনতে পারেনি ইউরোপের অধিকাংশ দেশ। তাই কঠিন হলেও প্রয়োজনীয় এই সিদ্ধান্ত নিতে হল। ট্রাম্প প্রশাসন সূত্রে খবর, ইউরোপের দেশগুলির সঙ্গে বাণিজ্যও বন্ধ করে দিতে পারে আমেরিকা। সরকারি এই বিবৃতির আগে পরপর টুইটে ট্রাম্প বলেন, ‘আমেরিকা ও বিশ্ববাসীকে বাঁচাতে করোনা চিহ্নিতকরণ, চিকিৎসা ও প্রতিরোধ এবং ভ্যাকসিন আবিষ্কারের জন্য একটি নীতি তৈরি করছে আমেরিকা।’

ইতালিতে ২৪ ঘন্টায় করোনা ভাইরাস সংক্রমিত হয়ে মারা গেছেন ১৯৬ জন। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮২৭। এই ২৪ ঘন্টায় মৃত্যুর হার বৃদ্ধি পেয়েছে শতকরা ৩১ ভাগ। চারদিকে আতঙ্ক গ্রাস করেছে ইতালিকে। পরিস্থিতি সামাল দিতে শুধু ওষুধের দোকান ও খাবার বিক্রেতা বাদে সব দোকানপাট বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। ইনটেনসিভ কেয়ার ইউনিট বা আইসিইউকে পরামর্শ দেয়া হয়েছে আক্রান্ত বৃদ্ধ মানুষদের চিকিৎসা বন্ধ করে দিতে। এসব কেন্দ্রে বিছানার মারাত্মক সঙ্কট সৃষ্টি হয়েছে। এর ফলে বয়স্কদের চিকিৎসা বন্ধ করে দিয়ে যাদের বেঁচে থাকার সম্ভাবনা আছে তাদের দিকে দৃষ্টি দিতে বলা হয়েছে।

ওদিকে পাশের দেশ ডেনমার্ক সব কিন্ডারগার্টেন, স্কুল, বিশ্ববিদ্যালয় দু’সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে। ইতালির শীর্ষ একজন চিকিৎসক বলেছেন, আইসিইউ ওয়ার্ডে বিছানার সঙ্কটের কারণে রোগীদের বয়সসীমা সীমিত করে দেয়া উচিত।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের হার সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে আক্রান্ত প্রতি ১৬ জনে একজনের প্রাণহানি ঘটছে। বিশেষজ্ঞরা বলেছেন, পৃথিবীর প্রাচীনতম জনগোষ্ঠীর একটি হওয়ায় একটি ছোট্ট এলাকায় প্রচুর সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে। ভুল পরিসংখ্যানও ভাইরাসটির মারাত্মক প্রভাবে অবদান রাখছে। সর্বশেষ তথ্য অনুসারে এ মৃত্যুর হার ৬.২২ শতাংশ যা বিশ্বে সর্বাধিক। চীনে মৃত্যুর হার ৩.৯ শতাংশ এবং বিজ্ঞানীরা মনে করছেন যে, প্রকৃত চিত্র এর চেয়ে বেশি, কারণ অনেক ক্ষেত্রেই অনেক ঘটনা অনিবন্ধিত হওয়ার সম্ভাবনা থাকে।
দেশটি গতকাল একদিনে সর্বাধিক ১৯৬ জন, মঙ্গলবার এক দিনে এক ১৬৮ জন মৃত্যুর রেকর্ড করেছে এবং সোমবার কমপক্ষে ১,৪৯২টি নতুন সংক্রমণের বিষয়টি নিশ্চিত হয়েছে। জনসংখ্যার অনুপাতে ইতালির চেয়ে ২২ গুণ বড় চীনে একটি দিনে ৩,৯০০ এর বেশি রেকর্ড করা হয়নি।

ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি বয়স্ক প্রায় এক-চতুর্থাংশ মানুষ (২২ শতাংশ) রয়েছে ইতালিতে এবং দেশটির বয়সের মধ্যম ৪৬.৫ বছর। এটি বিশ্বের হিসেবে পঞ্চম সর্বোচ্চ। বয়স্ক কেউ করোনভাইরাসে আক্রান্ত হলে পরিস্থিতি আরও মারাত্মক হতে পারে। বয়স সবচেয়ে বড় ঝুঁকির কারণ হিসাবে পরিচিত, কারণ ইমিউন সিস্টেম এবং ফুসফুস স্বাভাবিকভাবে দুর্বল তাই শরীর নিউমোনিয়াকে প্রতিরোধ করতে কম সক্ষম হয়, যা ভাইরাসের কারণে গুরুতর ক্ষেত্রে দেখা দেয়। গবেষণায় দেখা গেছে যে, ৮০ বছর বা তার বেশি বয়সের লোকেদের মধ্যে কোভিড-১৯ বিকাশ লাভ করলে তাদের মারা যাওয়ার ঝুঁকি রয়েছে।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ‘লম্বার্ডির স্থানীয় প্রেসিডেন্ট অ্যাটিলিও ফন্টানা নিশ্চিত করেছেন: ‘আমাদের যে সব লোকের মৃত্যু হয়েছে তারা খুব বয়োবৃদ্ধ বা খুব অসুস্থ মানুষ’।
রোগীদের বয়স কম হওয়ার সাথে সাথে তাদের মৃত্যুর শঙ্কাও কমে যায়। ৬০ থেকে ৬৯ বছরের মধ্যে মৃত্যুর হার ৩.৬ শতাংশের কাছাকাছি এবং ৫০ থেকে ৫৯ বছর বয়সীদের ক্ষেত্রে এটি ১.৩ শতাংশের মতো। ৪০ এর কম বয়েসীদের ক্ষেত্রে এটি ০.৪ শতাংশে নেমে যায় এবং ৩০ বছরের মধ্যে এটি কেবল ০.২ শতাংশ।

ভারতে মৃত্যু ৭৩ জনের : ভিসা স্থগিত
এদিকে করোনাভাইরাসের দাপট ক্রমেই বাড়ছে ভারতে। দেশটিতে করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৩। এই অবস্থায় গতকাল করোনা নিয়ে মন্তব্য করলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। করোনাভাইরাস যে এই মুহ‚র্তে অত্যন্ত উদ্বেগের একটি বিষয়, তা জানিয়ে তিনি বলেন, ‘ব্যতিক্রমী পরিস্থিতিতে ব্যতিক্রমীভাবে মোকাবিলা করা প্রয়োজন।’ তিনি আরও বলেন, ‘এই সময়ে ভ্রমণ না করাই ভাল। কারণ এতে ঝুঁকিটা বাড়ে।’
করোনার বিস্তার রোধে পদক্ষেপ গ্রহণ করতে গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে দেয়, ক‚টনৈতিক, সরকারি, জাতিসংঘ ইত্যাদি ক্ষেত্র ছাড়া ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ভিসা বাতিল করা হয়েছে।

ইইউসহ বেশ কিছু দেশের বিরুদ্ধে সউদী নিষেধাজ্ঞা
করোনা ভাইরাস আতঙ্কে নাগরিক ও বসবাসকারীদের জন্য ভ্রমণে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে সউদী আরব। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কিছু দেশের ফ্লাইটও স্থগিত করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স‚ত্র উদ্ধৃত করে এ খবর দিয়েছে সউদী আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ। এতে বলা হয়েছে, যেসব দেশের ফ্লাইট স্থগিত করা হয়েছে তার মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন, সুইজারল্যান্ড, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন, সুদান, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, ইরিত্রিয়া, কেনিয়া, জিবুতি এবং সোমালিয়া। জর্ডানের সঙ্গে সব স্থলবন্দর দিয়ে যাত্রী প্রবেশেও স্থগিতাদেশ দিয়েছে সউদী আরব। তবে বাণিজ্যিক ও কার্গো চলাচল অব্যাহত থাকবে। তবে ফিলিপাইন ও ভারত থেকে স্বাস্থ্য বিষয়ক কর্মীদের প্রবেশের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ দেয়া হয়নি।

মদ পানে ইরানে ৭৩ জনের মৃত্যু
বিষাক্ত মদ খেয়ে ইরানে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৭৩ জন। স¤প্রতি দেশটিতে ভয়াবহ রূপ ধারণ করেছে করোনা ভাইরাস। মদ খেলে এ ভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যায় এমন গুজব ছড়িয়ে পরে সেখানে। এতে বিশ্বাস করে অনেক ইরানিই মদ খাওয়ার দিকে ঝুঁকে পড়েন। কিন্তু দেশটিতে একইদিনে অন্তত ৫ শতাধিক মানুষ বিষাক্ত মদ খেয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে ৭৩ জন মারা গেছেন বলে জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু। বার্তা সংস্থাটি এ খবর দিয়েছে ইরানি কর্মকর্তাদের বরাত দিয়ে।

ভারতের পর শ্রীলঙ্কা
বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় বিশেষ ক্যাটাগরি ছাড়া সব শ্রেণির ভিসা প্রদান স্থগিত করেছে ভারত। এবার একই পথে হেঁটেছে শ্রীলঙ্কা। পরর্বতী নির্দেশনা না আসা পর্যন্ত কাউকে ভিসা দেয়া হবে না বলে জানিয়েছে দেশটির সরকার।
বৃহস্পতিবার বাংলাদেশস্থ শ্রীলঙ্কান দূতাবাসে এ তথ্য জানানো হয়। ওই সময় আরো জানানো হয়, বুধবার থেকে বিদেশিদের ভিসা প্রদান স্থগিতের সিদ্ধান্তটি নিয়েছে শ্রীলঙ্কা সরকার।

এদিকে করোনাভাইরাসের রোগী শনাক্তের পর বাংলাদেশ থেকে যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করেছে মালদ্বীপের সিভিল এভিয়েশন। এ নিষেধাজ্ঞা আগামী ২৪ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানিয়েছে দেশটির বাংলাদেশ হাইকমিশন।

প্রতিরোধে গৃহীত পদক্ষেপসমূহ
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সব দেশ যে ঠিক একই রকম ব্যবস্থা নিচ্ছে তা নয়। নানা দেশ নানা রকম পদক্ষেপ নিচ্ছে। চীন থেকেই করোনাভাইরাস সংক্রমণের সূচনা এবং সেদেশে অত্যন্ত কঠোর এবং নজিরবিহীন সব পদক্ষেপ নিয়েছিল চীনা কর্তৃপক্ষ।

বিমানবন্দরে স্ক্রিনিং
করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়েছে এমন দেশ থেকে আসা যাত্রীদের জন্য বিমানবন্দরে নজরদারি এবং দেহের তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা অনেক দেশ করেছে। নজরদারির ব্যবস্থার মধ্যে আছে, বিমানবন্দরে মেডিক্যাল স্টাফ রাখা, আগত যাত্রীদের উদ্বুদ্ধ করা যাতে তারা অসুস্থ বোধ করলে তা বিমানবন্দরের কর্মকর্তাদের জানানো এবং করোনাভাইরাস সংক্রমণের লক্ষণগুলো সম্পর্কে তথ্য দেয়া।

স্কুল-কলেজ বন্ধ
জাতিসংঘের সংস্থা ইউনেসকো বলছে, ১৪টি দেশ এ পর্যন্ত সব স্কুল বন্ধ করে দিয়েছে এবং অন্য ১৩টি দেশ কিছু স্কুল বন্ধ করেছে। জাপানে মার্চের শেষ নাগাদ সব স্কুল বন্ধ করা হয়েছে। অন্যদিকে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি - সংক্রমণ দেখা দিয়েছে এমন জায়গায় অল্প কিছু স্কুল সাময়িকভাবে বন্ধ করেছে।

উন্মুক্ত সঙ্গীতানুষ্ঠান ও খেলা বন্ধ
বেশ কিছু দেশে খেলা বাতিল করা হয়েছে, অথবা দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হচ্ছে। ইউরোপে বেশ কিছু ফুটবল, রাগবি ও অ্যাথলেটিক্স ইভেন্ট স্থগিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় স্থগিত হয়েছে ইন্ডিয়ান ওয়েলস নামের টেনিস টুর্নামেন্ট। ইতালিয়ান ও সুইস ফুটবল লিগ অন্তত দুই সপ্তাহের জন্য স্থগিত রাখা হয়েছে। চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলের কিছু খেলা দর্শকশূন্য স্টেডিয়ামে হবে।

জাদুঘর ও পর্যটন কেন্দ্র বন্ধ
বিভিন্ন দেশে কিছু বিশ্ববিখ্যাত পর্যটন কেন্দ্র বন্ধ করা হয়েছে, কোথাও দর্শনার্থীর সংখ্যা কমানো হয়েছে বা আগতদের বলা হয়েছে একে অপরের খুব কাছাকাছি না যেতে। এক মাস বন্ধ থাকার পর সাংহাইয়ের বিশাল ডিজনি অবকাশ কেন্দ্র আংশিকভাবে খুলে দেয়া হয়েছে। তবে হংকং-এর ডিজনিল্যান্ড এবং জাপানের ডিজনি থিম পার্কগুলো এখনও বন্ধ। এশিয়ার বিভিন্ন দেশে মিউজিয়াম ও অন্যান্য পর্যটন এলাকা বন্ধ করে দেয়া হয়েছে। ইতালিতে রোমের কোলিসিয়ামসহ পর্যটন কেন্দ্রগুলো সাময়িকভাবে বন্ধ রয়েছে।

বিভিন্ন এলাকায় লোকজনকে কোয়ারেন্টিন করা
চীনের দৃষ্টান্ত অনুসরণ করে অন্য কিছু দেশও বিভিন্ন এলাকায় লোকজনের চলাচলের ওপর বিধিনিষেধ আরোপের চেষ্টা করছে। সূত্র : রয়টার্স, এএফপি, বিবিসি ও এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
Md.Rakib Hasan Santo! ১৩ মার্চ, ২০২০, ১২:৫৭ এএম says : 0
Unnoto Bissho Jana Sudu Manush Marta. Tara Pora Asa Nana Maronasro Toirita Basto Missile Dron Bomb Ato Manush Mara Gassa Vairous A Koi Aaj Obodi Akta Vakcin Toiri Korta Parlo Na Health Khata Gobasona Nai..
Total Reply(0)
Rana Ahmed ১৩ মার্চ, ২০২০, ১২:৫৮ এএম says : 0
মৃত্যু থেকে কেউ পালাতে পারবে না, যার মরন যেখানে সে সেখানেই মরবে। আতংকিত না হয়ে যে যেখানে আছেন সেখানেই থাকেন। নিজে বাচুন অন্যকে বাঁচতে দিন দয়াকরে। বাংলাদেশে কোন ভাইরাস ছিল না ইতালি থেকে নিয়ে এসেছে দুজন ওরা এখন জনগনের চোখে দেশের শএু। আল্লাহর উপর ভরসা আর তার কাছে ক্ষমা ভিক্ষা করা ছাড়া আর কোন রাস্তা নেই বাঁচার।
Total Reply(0)
আসাদুল্লাহ আসাদ ১৩ মার্চ, ২০২০, ১২:৫৮ এএম says : 0
করোনায় হোক আর ডেংগুতে হোক। মরেন আর না মরেন। আল্লাহর দিকে ফিরে আসাই একমাত্র সমাধান। আল্লাহ ওয়ালা হয়ে বাচলেও লাভ, মরলেতো আরও লাভ।
Total Reply(0)
Muhammad Atiqur Rahman ১৩ মার্চ, ২০২০, ১২:৫৮ এএম says : 0
করনা ভাইরাস নিয়ে অনেক রিপোর্ট দেখছি কিন্তু কোথাও এর ঔষধ আবিষ্কারের কোন খবর পাচ্ছি না। দয়া করে ঔষধ আবিষ্কারের এখনকার অবস্থা নিয়ে একটা রিপোর্ট করবেন আশা করছি।
Total Reply(0)
MH Khan ১৩ মার্চ, ২০২০, ১২:৫৯ এএম says : 0
প্রবে‌শে নি‌ষেদ্বাজ্ঞা দি‌লে, ছু‌টি/ভিসার মেয়াদও বাড়া‌নোটাও সকল বি‌বেচনায়ই উ‌চিৎ।
Total Reply(0)
Mihrima Sultana ১৩ মার্চ, ২০২০, ১:০০ এএম says : 0
দেখো অবস্হা....করোনা ভাইরাস নিয়ে এতো আতংকের কিছু ছিলো না,যদি না সরকারের পক্ষ থেকে প্রজ্ঞাপন জারি করা হতো...."দেশ থেকে কেউ বিদেশ যেতে পারবে না আর বিদেশ থেকে কেউ নিজ দেশে আসতে পারবে না"।এখন দেখা যাচ্ছে যেসব দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে ঐ দেশ থেকে আমাদের বাঙ্গালীরা হু হু করে পালিয়ে দেশে চলে আসছে।এরকম চলতে থাকলে বাংলাদেশে করোনা ভাইরাস ভয়ানক আকার ধারন করবে।আমার প্রশ্ন একটাই....এখনিই যদি কঠিন পদক্ষেপ না নেয়া হয়, সরকার সামাল দিতে পারবে তো?
Total Reply(0)
Masum Ali ১৩ মার্চ, ২০২০, ১:০০ এএম says : 0
করোনা ভাইরাস এর কারণ আজ কাল টিভি তে বলছে মাক্স ব্যবহার করতে। আবার সাবান দিয়ে হাত ধুতে। কিন্তু একবারও বলছে না যে আল্লাহর গজব থেকে বাঁচেন।।তাই পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। তাইলে সাবান দিয়ে হাত ধুতে হবে না। আর মা/বোন/ও স্ত্রী কে বোরখা পড়ান তাইলে মাক্স লাগবে না।। আল্লাহ।। আল্লাহতায়ালা আমাদের হেফাজত করুন।।।।
Total Reply(0)
Khan Z ১৩ মার্চ, ২০২০, ১:০০ এএম says : 0
আল্লাহ করোনা ভাইরাসকে তার সৈনিক হিসাবে দুনিয়াতে পাঠিয়েছে কাফেরদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তাই যারা আক্রান্ত হবে তারা নিঃসন্দেহে কাফের তাতে কোনো সন্দেহ নাই আর মুমিনরা কোনোদিনও আক্রান্ত হবে না বরং করোনা মুমিনদের সহযোগী হবে জিহাদি হিসাবে কাফেরদের বিরুদ্ধে ۔ আমাদের প্রিয় বিখ্যাত আলেম মুফতি কাজী ইব্রাহিম কোরান হাদিস বিশ্লেষণ করে এই কথা বলেছেন ۔ আমিন
Total Reply(0)
Ziared Rahman ১৩ মার্চ, ২০২০, ১:০১ এএম says : 0
যারা মানুষ তারা এই ভাইরাসের কথা ভেবে প্রবাসীদের এর থেকে বেশি সুজুক সুবিধা দিবে যেমন ঃ কোরিয়া আগের সময় চাকরি খুজার জন্য ছিলো তিন মাস এখন ৫ মাস, এই সময়ে ভিসার মেয়াদ শেষ হলে তার ভিসার মেয়াদ কিছু দিন বারিয়ে দেওয়া হবে ইত্যাদি ।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১৩ মার্চ, ২০২০, ৬:৫৯ এএম says : 0
একমাত্র পথ আর মত ইসলাম। অযু সহকারে থাকিবেন আর পড়িবেন, লাহাওলাউয়ালা ক্বোয়াতা ইল্লা বিল্লাহিল আলিইল আযীম। প্রত্যেক দিন কমচে কম একশত বার। ইনশাআল্লাহ।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১৩ মার্চ, ২০২০, ৬:৫৯ এএম says : 0
একমাত্র পথ আর মত ইসলাম। অযু সহকারে থাকিবেন আর পড়িবেন, লাহাওলাউয়ালা ক্বোয়াতা ইল্লা বিল্লাহিল আলিইল আযীম। প্রত্যেক দিন কমচে কম একশত বার। ইনশাআল্লাহ।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ১৩ মার্চ, ২০২০, ৬:৫৯ এএম says : 1
একমাত্র পথ আর মত ইসলাম। অযু সহকারে থাকিবেন আর পড়িবেন, লাহাওলাউয়ালা ক্বোয়াতা ইল্লা বিল্লাহিল আলিইল আযীম। প্রত্যেক দিন কমচে কম একশত বার। ইনশাআল্লাহ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন