ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা : নেপালও তার দরোজা বন্ধ করল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:৪১ পিএম

করোনা আতঙ্কে ভুগছে গোটা বিশ্বে। বাদ যায়নি নেপালও। বৃহস্পতিবার থেকে নেপালের প্রবেশদ্বার বন্ধ হল পর্যটকদের জন্য। নেপাল সরকার থেকে বলা হয়েছে যতদিন না পর্যন্ত করোনা ভাইরাসের আতঙ্ক কাটছে সাধারণের মন থেকে ততদিন পর্যন্ত এই বিধিনিষেধ চালু থাকবে।

এদিকে করোনা আতঙ্কে মাথায় উঠেছে নেপালের পর্যটন ব্যবস্থা। পর্যটকরা আসছেন না বাইরে থেকে, ফলে কমছে ব্যবসা। একই অবস্থা নেপালের হোটেলগুলিরও। করোনা আতঙ্কে একেবারেই বন্ধ হয়ে গিয়েছে নেপালের পর্যটন শিল্প।

যে সমস্ত পর্যটক বেশী দিন থাকার জন্য এসেছিলেন তারাও দরখাস্ত করে দেশে ফিরে গিয়েছেন। এদিকে নেপাল সরকার জানিয়েছে করোনার জন্য সমস্ত সিনেমা হল এবং শপিং মলগুলি বন্ধ থাকবে। করোনা এড়াতে জনসমাগম যাতে না হয় সেই দিকে নজর রাখছে নেপাল সরকার। গতকাল বৃহস্পতিবার রাতে উচ্চপর্যায়ের কর্মকর্তাদের জরুরি এক সভার পর এমন সিদ্ধান্তের কথা জানানো হয়। পাশাপাশি এভারেস্টসহ সব ধরনের পর্বত আরোহণ অভিযান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

আগামী ১৪ মার্চ থেকে ৩০ এপ্রিল সময় পর্যন্ত কার্যকর থাকবে। আর সাময়িক ভিসা স্থগিতের বিষয়টিতে কূটনীতিক ও সরকারি কর্মকর্তারা অন্তর্ভুক্ত নন বলে জানানো হয়েছে। এছাড়া ভারত থেকে স্থলপথে নেপালে আসা-যাওয়া পর্যটকদের সীমান্তে নিয়ম মেনে কোয়ারেন্টাইনে থাকার বিষয়টি কঠোরভাবে মানার সিদ্ধান্ত হয়।

তবে নেপালে স্কুল-কলেজ বন্ধ রাখার কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। নেপালে এখন পর্যন্ত একজন করোনারোগী শনাক্ত হলেও তিনি সুস্থ হয়েছেন বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। জরুরি প্রয়োজনে কোনো বিদেশি নেপাল প্রবেশ করতে চাইলে তিনি করোনামুক্ত সনদ দেখিয়ে আবেদন করতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন