শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাভাইরাস ছড়িয়েছে মার্কিন সেনাবাহিনী : চীনের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ২:৩৬ পিএম

চীনে করোনাভাইরাস ছড়িয়েছে মার্কিন সেনাবাহিনী। এমন দাবি করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি বলেন, উহান করোনাভাইরাসের আঁতুরঘর নয়। বরং মরণ ভাইরাস ছড়িয়েছে আমেরিকার থেকেই। বিশ্বজোড়া মহামারীর আতঙ্কের মাঝেই বিস্ফোরক দাবি করে বসল চিন।

করোনাভাইরাস যে নিছক মরণ জীবাণু নয়, বরং জিনের গঠন বদলে তৈরি করা রাসায়নিক মারণাস্ত্র, এমন খবরও নাকি আমেরিকাই রটিয়েছে। চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বৃহস্পতিবার টুইটার পোস্ট করে লেখেন, মার্কিন সেনাদের থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল উহানে। তারা এই সংক্রান্ত তথ্য গোপন করছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে জিরো পেশেন্ট কে? কতজন আক্রান্ত এবং কোন কোন হাসপাতালে চিকিৎসা হচ্ছে? সেই হাসপাতালগুলোর নাম কী? এসব বিষয় গোপন করছে যুক্তরাষ্ট্র। তিনি যুক্তরাষ্ট্রকে এসব তথ্য প্রকাশের আহ্বান জানান।

ঝাওয়ের দাবি, গত বছর অক্টোবরে উহানে আয়োজিত সপ্তম মিলিটারি ওয়ার্ল্ড গেমে যোগ দিয়েছিলেন আমেরিকার অন্তত ৩০০ জন সেনা অ্যাথলেট। তখনই তাঁদের মধ্যে কয়েকজন ফ্লু-তে আক্রান্ত হন। পরে কয়েকজনের মৃত্যুও ঘটে। তখন বলা হয়েছিল নিছক জ্বর বা সংক্রামক ব্যধিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সেনাদের। পরে জানা যায়, তাঁরা সকলেই করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

চীনের দাবির পরেই হইচই শুরু হয়ে গিয়েছে বিশ্বে। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড স্বীকার করেছেন মার্কিন সেনাদের রক্তে মারণ ভাইরাসের জীবাণু মিলেছিল এটা ঠিক, তবে তাঁদের থেকেই যে ভাইরাস উহানে ছড়িয়েছিল সেটা একেবারেই ঠিক নয়। চীনের দাবি পুরোপুরি অস্বীকার করেন তিনি। সূত্র: দ্য স্ট্রেইটটাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
ash ১৩ মার্চ, ২০২০, ৩:১৬ পিএম says : 0
YEA CIA & MOSAD
Total Reply(0)
আকবর আলী ১৩ মার্চ, ২০২০, ৩:২৫ পিএম says : 0
হায়রে মানবতা! শুধু মানুষ হত্যার জন্যই এতকিছু?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন