মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাভাইরাস: বিশ্বের শীর্ষ ধনীদের মোট ক্ষতি ৮৩ লাখ কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ৮:০২ পিএম

নিউইয়র্ক থেকে প্যারিস, সাও পাওলো থেকে হংকংয়, করোনাভাইরাসের জেরে নজিরবিহীন ক্ষতির শিকার বিশ্বের শীর্ষ ধনীরা। চলতি বছরের শুরু থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত শীর্ষ ৫০০ জন ধনীর মোট ক্ষতির পরিমাণ ৮৩ লাখ কোটি টাকারও বেশি।

শুধুমাত্র গত বৃহস্পতিবারেই বিশ্বের শীর্ষ ৫০০ ধনী ব্যক্তির সম্মিলিতভাবে ক্ষতি হয়েছে ৩৩১ বিলিয়ন ডলার বা ২৮ লাখ ৯৬ হাজার ২৫০ কোটি টাকা। একদিনের হিসাবে এটি ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স সূচকের আট বছরের ইতিহাসে সবচেয়ে বড় পতন। আর চলতি বছরের শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত তাদের মোট ক্ষতির পরিমাণ ৯৫০ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৩ লাখ ১২ হাজার ৫০০ কোটি টাকা।

গত এক দশক ধরেই বিশ্বের এই শীর্ষ ধনীরা তাদের সম্পদের পরিমাণ বাড়িয়ে যাচ্ছিলেন। চলতি সপ্তাহের এই পতনের ফলে তাদের সম্পদ বৃদ্ধির গতিতে ছেদ পড়ল। করোনা মহামারীজনিত ভয় এবং বিশ্ব বাজারে তেলের দাম কমে যাওয়ায় তাদের এই ক্ষতি সম্মুখীন হতে হয়েছে।

সূচক অনুসারে, বছরের শুরুর দিকেই শীর্ষ ধনী ব্যক্তিরা তাদের সম্মিলিত নিট সম্পদের ১৬ শতাংশ হারিয়েছেন। এই মন্দার ফলে বিশ্বের সব এলাকারই শিল্প এবং শিল্পপতিরা ক্ষতিগ্রস্থ হয়েছেন। পর্যটন, বেসামরিক বিমান চলাচল থেকে শুরু করে একাধিক ক্ষেত্র মন্দার কবলে পড়ছে।

করোনাভাইরাসকে ঘিরে সংকটের ফলে প্রায় সব অর্থনৈতিক ক্ষেত্রই লোকসানের মুখ দেখছে। বিশেষজ্ঞদের মতে, গোটা বিশ্বে করোনাভাইরাসের প্রসার রুখতে পদক্ষেপের মধ্যে সমন্বয়ের অভাবের কারণেও পুঁজিবাজার অস্থির হয়ে উঠেছে। স্থানীয় পর্যায়ে অর্থনীতির সহায়তা করতে সরকারি পর্যায়ে কিছু পদক্ষেপের ফলে কিছু সুবিধা হলেও বিশ্বায়ন প্রক্রিয়ার জন্য তা সহায়ক হচ্ছে না। এদিকে, সউদী আরবের সাথে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তেল যুদ্ধের কারণে দেশটির শীর্ষ ২৪ জন ধনীর চলতি বছর মোট ৬৫ বিলিয়ন ডলার বা ৫ লাখ ৬৮ হাজার ৭৫০ কোটি টাকা ক্ষতি হয়েছে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন