বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মতিউর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলায় সুজনের উদ্বেগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও রিপোর্টার আল-আমিনসহ ৩২ জনের বিরুদ্ধে মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখরের করা মামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

গতকাল শনিবার এক বিবৃতিতে সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান এবং সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার গভীর উদ্বেগ প্রকাশ করেন। একই সঙ্গে তারা অবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানান।
বিবৃতিতে বলা হয়, যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে গ্রেফতার সংক্রান্ত ঘটনায় একটি সংবাদ প্রকাশের কারণে দৈনিক ‘মানবজমিন’ প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩২ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। এই মামলার ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও তার সহকর্মীদের বিরুদ্ধে দায়েককৃত মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

বিবৃতিতে আরো বলা হয়, আমাদের জানা মতে, মানহানির অভিযোগ তুলে মাগুরা-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর মামলাটি দায়ের করেছেন। কিন্তু ওই প্রতিবেদনের কোথায়ও সাইফুজ্জামান শিখরের নাম উল্লেখ করা হয়নি। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তার সঙ্গে যোগসূত্রের কোনো বিষয় সেখানে উল্লেখ করা হয়নি। তথাপি তিনি কেন মামলা দায়ের করলেন, তা আমাদের কাছে বোধগম্য নয়। বিবৃতিতে উল্লেখ করা হয়, বাকস্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা আমাদের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার।
আমরা মনে করি, এই মামলা দায়েরের মাধ্যমে ‘মানবজমিন’ সম্পাদক ও তার সহকর্মীদের অধিকার খর্বের অপচেষ্টা করা হচ্ছে। এছাড়াও, গণমাধ্যম ও সাংবাদিকদের প্রতি ভীতি প্রদর্শন ও তাদেরকে হয়রানি করার অপচেষ্টা গণতান্ত্রিক রাষ্ট্রের ধারণার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধ এবং আইনটির কিছু নিবর্তনমূলক ধারা সংশোধন করার দাবি জানিয়েছে সুজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন