ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ভোক্তা অধিকার রক্ষায় বিদ্যমান আইন যথাযথভাবে প্রয়োগ করুন : প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ১২:১০ পিএম

প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ ভোক্তাসাধারণের অধিকার রক্ষায় বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি ভোক্তাদের অধিকার সুরক্ষায় বিদ্যমান আইন যথাযথভাবে প্রয়োগ করার জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লি¬ষ্ট সকল প্রতিষ্ঠানকে তাদের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করারও আহবান জানিয়েছেন।

প্রেসিডেন্ট ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উপলক্ষে শনিবার এক বাণীতে এ আহবান জানান। আবদুল হামিদ আজ রোববার ১৫মার্চ ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উপলক্ষে ভোক্তাসাধারণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘মুজিব বর্ষের অঙ্গীকার- সুরক্ষিত ভোক্তা অধিকার’-যা অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে তিনি মনে করেন।

প্রেসিডেন্ট বলেন, ভোক্তা অধিকার সর্বজনীন। পণ্যের ন্যায্যমূল্য ও গুণগত মান নিশ্চিত করার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিত করার লক্ষ্যে সরকার ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯’ প্রণয়ন করেছে।

আইন প্রণয়নের পাশাপাশি এর যথাযথ প্রয়োগ অত্যন্ত জরুরি এ কথা উল্লেখ করে তিনি বলেন, আইনের যথাযথ বাস্তবায়নে প্রয়োজন জনপ্রতিনিধি, ব্যবসায়ী, প্রজাতন্ত্রের কর্মচারী এবং জনগণের সম্মিলিত প্রচেষ্টা।

প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন জরুরি।

তিনি বলেন, পণ্য ক্রয়-বিক্রয় ও সেবা প্রদানে যে কোনো অনিয়ম মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে। বিশেষ করে খাদ্যদ্রব্য উৎপাদন ও বাজারজাতকরণের প্রতিটি ক্ষেত্রে গুণগতমান নিশ্চিত করাও খুবই জরুরি। তাই খাদ্যে ভেজাল মিশ্রণ প্রতিরোধে বিশেষ নজরদারি প্রয়োজন বলে তিনি মনে করেন।

প্রেসিডেন্ট ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সফলতা কামনা করেন।

সূত্র: বাসস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন