বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাইকোর্টের বিস্ময়

কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০০ এএম

চল্লিশজনের টিম নিয়ে ভ্রাম্যমাণ আদালত কুড়িগ্রামের সাংবাদিক আরিফুল ইসলামকে দন্ড দেয়ার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন হাইকোর্ট। এ সংক্রান্ত রিটের শুনানিতে আদালত বলেন, একজন সাংবাদিককে ধরতে মধ্যরাতে তার বাসায় ৪০ জনের বাহিনী গেলো, এটিতো বিশাল ব্যাপার!

গতকাল রোববার বিচারপতি মো. আশরাফুল কামাল এবং বিচারপতি সরদার মো. রশিদ জাহাঙ্গীরের ডিভিশন বেঞ্চ মন্তব্য করে। গতকাল দায়ের করা রিটের বিষয়ে আদালত আজ (সোমবার) অধিকতর শুনানি এবং আদেশের তারিখ ধার্য করেন। কুড়িগ্রামে ভ্রাম্যমাণ আদালত দ্বারা সাংবাদিক আরিফুল ইসলামকে সাজা দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করেন সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট ইশরাত হোসেন। রিটের পক্ষে শুনানি করেন তিনি নিজেই। সরকার পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য্য। এ সময় সরকার পক্ষের আইনজীবীকে আজ সোমবারের মধ্যে ভ্রাম্যমাণ আদালতের রায়ের কপি, সাজা ভ্রাম্যমাণ আদালত না কি টাস্কফোর্স দিয়েছে এবং মধ্যরাতে এভাবে কারও বাসায় যাওয়ার এখতিয়ার আছে কি-না ইত্যাদি তথ্য জমা দিতে বলেন হাইকোর্ট। একইসঙ্গে, ওই সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ কে দিয়েছে, সেটির কোনো লিখিত তথ্য আছে কি-না তাও জানাতে বলেন হাইকোর্ট।

সকালে দায়ের হওয়া ওই রিটে মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট ১৭ জনকে বিবাদী করা হয়। এছাড়া ওই সাংবাদিককে সাজা দেয়ার ঘটনায় কুড়িগ্রাম জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীনকে হাইকোর্টে তলবের নির্দেশনা চাওয়া হয় রিটে। রিটে ফৌজদারি কার্যবিধি, ভ্রাম্যমাণ আদালত আইন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন এবং সংবিধানের ৩১, ৩২, ৩৫ এবং ৩৬ অনুচ্ছেদের সুস্পষ্ট লঙ্ঘনের বিষয় তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, গত ১৩ মার্চ মধ্যরাতে বাড়িতে অভিযান চালিয়ে মারধর করে তুলে নিয়ে যাওয়া হয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে। তার বাসা থেকে আধা বোতল মদ ও দেড়শ’ গ্রাম গাঁজা জব্দ করা হয়েছে জানিয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত ওই সাংবাদিককে এক বছরের কারাদন্ড দিয়ে কারাগারে পাঠান।

যদিও রোববার জামিন পেয়েছেন ওই সাংবাদিক। এদিকে, ডিসি সুলতানা পারভীনকে প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। একইসঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন