বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে চিন্তা-ভাবনা করছে সরকার

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০০ এএম

সরকার করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে চিন্তা-ভাবনা করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারন সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, স্কুল-কলেজ বন্ধের বিষয়টি আমাদের উচ্চ পর্যায়ে আলোচনায় আছে। আমাদের ভাবনায়ও আছে। আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি, সময় মতো বিষয়টির ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মুজিববর্ষ উদাযাপনকে ঘিরে দলের সম্পাদকমন্ডলীর সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দলের সাধারণ সম্পাদক বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাস আতঙ্ক, উদ্বেগ উৎকণ্ঠা সৃষ্টি করেছে। বাংলাদেশের মানুষের ভেতরেও উদ্বেগ উৎকণ্ঠা রয়েছে। করোনা ভাইরাসটি আতঙ্কের সৃষ্টি করেছে। আমাদের জনগণের মধ্যে এ নিয়ে দুঃশ্চিন্তা আছে। এখন পর্যন্ত বিশ্বের ১৪৯টি দেশ আক্রান্ত হয়েছে। নতুন নতুন দেশ আক্রান্ত হচ্ছে।

প্রবাসীদের দেশে ফেরা বন্ধের কোন পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সরকার থেকে এদের নিরুৎসাহিত করা হচ্ছে। শনিবার থেকে কঠোরভাবে বিষয়টি নিরুৎসাহিত করা হচ্ছে। বিদেশ থেকে প্লেনের মাধ্যমে আগমন নিয়ন্ত্রণ বা বন্ধ করা যায় কিনা তার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, কেবল মাত্র চীনই দেখছি করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করছে। তারা কিভাবে কন্ট্রোল করতে পারছে সে বিষয় শেয়ার করার জন্য আমাদের কাছে তাদের একটা চিঠি এসেছে। তারা প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য প্রস্তুত আছে। এ ধরণের সংক্রামণ এবং বিস্তার রোধ করার জন্য সার্বিক সহযোগিতা সহানুভূতির হাত প্রসারিত করে চীন চিঠি দিয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সভাপতিমন্ডলীর সদস্য অ্যাড. জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম ও এসএম কামাল হোসেন, সাংস্কৃতিক সম্পাদক অসিম কুমার উকিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পিদক মৃণাল কান্তি দাস, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।

শিক্ষক সমিতি ফেডারেশনের দাবি
দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস সাময়িক বন্ধ ঘোষণা অথবা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের পূর্বে কার্যকর করার দাবি জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। সংগঠনটির সভাপতি প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল ও মহাসচিব প্রফেসর ড. মোঃ নিজামূল হক ভূইয়া গতকাল রোববার এক বিবৃতিতে এই দাবি জানায়।

সংগঠনটির বিবৃতিতে বলা হয়, করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্বজুড়ে মহামারী রূপ নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনা ভাইরাসকে মহামারী ঘোষণা করেছে। ইতোমধ্যে ১৫০টি দেশে করোনা ভাইরাস বিস্তার লাভ করেছে। পৃথিবীর বহু রাষ্ট্রের সরকার পরিচালনার দায়িত্বে নিয়োজিত গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশিত হয়েছে। স্বাস্থ্য সংক্রান্ত সতর্কতার অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে জনসমাগম, ক্রীড়া প্রতিযোগিতা ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ করা হয়েছে। এমনকি কোনো কোনো দেশে রাষ্ট্রীয় জরুরী অবস্থা জারি করা হয়েছে। আমাদের পাশর্^বর্তী দেশ ভারতের কেন্দ্রীয় সরকার করোনা ভাইরাসের বিস্তারকে বিজ্ঞপ্তির মাধ্যমে ‘বিপর্যয়’ হিসেবে ঘোষণা করেছে। পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন প্রদেশের এবং শ্রীলঙ্কার সকল শিক্ষা প্রতিষ্ঠান ইতোমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে।

তারা বলেন, বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণ রোধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে পূর্বনির্ধারিত অনুষ্ঠানসমূহ পুনর্বিন্যাস করায় আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। করোনায় সংক্রমিত রোগী সনাক্ত হওয়ার পর থেকে আমাদের দেশের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সুধী সমাজে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাময়িকভাবে বন্ধ করার বিষয়ে একটি সম্মিলিত জনমত সৃষ্টি হয়েছে।

সমিতির নেতারা বলেন, ইতোমধ্যে বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমণ রোধে প্রায় আড়াই হাজার মানুষকে কোয়ারেনটাইনে রাখা হয়েছে। প্রধানমন্ত্রী জনমানুষের হৃদস্পন্দন অনুধাবন করে ইতোমধ্যে অসংখ্য ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করেছেন, যা সর্বমহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এমতাবস্থায়, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান অনতিবিলম্বে সাময়িকভাবে বন্ধ ঘোষণা অথবা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের পূর্বে কার্যকর করার বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণে নির্দেশনা প্রদানের জন্য শিক্ষক নেতারা প্রধানমন্ত্রীকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের পক্ষ থেকে অনুরোধ জানান। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
md. Alauddin dewan ১৬ মার্চ, ২০২০, ৮:০৯ এএম says : 0
করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আগেই সতর্কতা মূলক ভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ দেয়া দরকার ছিল। মানুষ মারা গেলে তখন আর বন্ধ দিয়ে কী হবে?
Total Reply(0)
Khan ১৬ মার্চ, ২০২০, ১০:০৩ এএম says : 0
সরকারের আর ঘোষনার দরকার নেই। শিক্ষার্থীরাই আর স্কুল কলেজে আসবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন